Home লাইফস্টাইল যে কারণে বাঁধাকপি খাওয়া জরুরি

যে কারণে বাঁধাকপি খাওয়া জরুরি

শীতকালের একটি অন্যতম সবজি বাঁধাকপি। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল। জনপ্রিয় সবজিটি কাঁচা কিংবা রান্না দুভাবেই খাওয়া যায়। শুধু সবজি হিসেবে নয়, সালাদ হিসেবেও প্রচুর পরিমাণে খাওয়ার অভ্যাস করতে পারেন এটি।

বাঁধাকপির সবুজ পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই ও পটাশিয়াম। এছাড়াও রয়েছে বিটা ক্যারোটিন, ফাইবার, ফোলেট এবং থিয়ামিন যা হরমোনজনিত ক্যান্সার বিশেষ করে মেয়েদের ওভারির ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এন্স মিথাইলমিথিওনিন নামের এক ধরনের কেমিক্যাল বিদ্যমান থাকায় আলসারের ব্যথা কমাতেও সাহায্য করে এটি।

কাঁচা বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই বাঁধাকপির পাতা কুচি করে কেটে খেতে পারেন সালাদ হিসেবে।

বাঁধাকপি ভিটামিন বি নিঃসরণে সাহায্য করে। ব্রেস্ট ক্যান্সার এবং কোলন ক্যান্সারের জন্য কার্যকরী ভূমিকা পালন করে  বাঁধাকপি।

বর্তমানে বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যায় লাল বাঁধাকপি। লাল বাঁধাকপিতে ফাইবার বেশি থাকে এবংএতে ভিটামিন সিও বিদ্যমান রয়েছে যথেষ্ট পরিমাণে। সবুজ বাঁধাকপির চেয়ে লাল বাঁধাকপিতে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রনের পরিমাণ বেশি থাকে।

তবে বাঁধাকপি কেটে বেশিক্ষণ ফেলে রাখবেন না। পেপার ব্যাগ বা প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রাখুন। এর ভেতরের অংশে প্রচুর পরিমাণে পুষ্টি বহন করে। তাই ফেলে না দিয়ে বাঁধাকপির পুরো অংশটাই ব্যবহার করুন সালাদ বা রান্নায়।