Home লাইফস্টাইল কাজে সফলতা অর্জনের বৈজ্ঞানিক উপায়

কাজে সফলতা অর্জনের বৈজ্ঞানিক উপায়

সম্প্রতি কাজে সফলতা অর্জনের কিছু বৈজ্ঞানিক উপায়ের কথা জানিয়েছেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কম্প্যাশন অ্যান্ড অলট্রুইজম রিসার্চ অ্যান্ড এডুকেশন এর সায়েন্স ডিরেক্টর এমা সেপ্পালা। নিম্নে সেগুলো তুলো ধরা হলো-

* মানসিক চাপপূর্ণ পরিস্থিতি মোটেই ভীতিকর বিষয় নয়। বরং ভয়ের বিষয় তখনই আসে যখন এ অবস্থা থেকে আমরা বেরিয়ে আসতে পারি না। ভালো দিকগুলো খুঁজে বের করুন। ব্যস্ত সময়ের মাঝেও মস্তিষ্ককে প্রশিক্ষণ দিন সুখকর অংশগুলো আলাদা করতে। আর অবশ্যই স্ট্রেস কমিয়ে আনুন।

* প্রতি মুহূর্তকে উপভোগ্য করতে পরে কি করতে চলেছেন তার চিন্তায় অস্থির থেকে বর্তমানকে নষ্ট করবেন না। বরং এই মুহূর্তে আপনার কাছে কি রয়েছে তা নিয়ে চিন্তা করুন। দেখবেন, সুখ ও সফলতা নষ্টকারী চিন্তা অনেক কমে এসেছে।

* সবসময় শক্তি সঞ্চয়ে রাখুন। দীর্ঘমেয়াদে যে বিষয় কোনো গুরুত্ব রাখে না, তার পেছনে অনেক বেশি  শক্তি অপচয় করবেন না। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর প্রতিই মনোযোগ দিন। মানসিক শক্তি অপ্রয়োজনীয় ক্ষেত্রে নষ্ট করলে প্রাণশক্তি ফুরিয়ে আসবে। আর এতে করে সুখ নষ্ট হবে।

* সৃষ্টিশীল চিন্তা বা কাজে মন দিন। অবসর সময়ে এমন কিছু আইডিয়া নিয়ে চিন্তা করুন যা দীর্ঘমেয়াদি লক্ষ্য হাসিল করে।

* ক্ষোভ আপনাকে অযথাই অস্থির করে রাখে। ভুল থেকে শিক্ষা নিন। ভুল কখনো ব্যর্থতা হতে পারে না। নিরাপদ থেকে সব কাজ করা ভালো বিষয় হতে পারে। কিন্তু এটা সেরা পন্থা নয়। নতুন কিছু বুঝতে ও শিখতে বা করতে নিজের নিরাপদ ক্ষেত্র থেকে বেরিয়ে আসুন। কেননা এতে রোমাঞ্চ ও সুখ মিলবে।