Home লাইফস্টাইল খাবার পুনরায় গরম করা নিরাপদ নয়, হতে পারে বিষাক্ত

খাবার পুনরায় গরম করা নিরাপদ নয়, হতে পারে বিষাক্ত

ভাত রান্নার পরে গরম করা হলে ব্যাকটেরিয়া তৈরি হতে পারে, যা ডায়রিয়া, বমি, এবং অন্যান্য সমস্যা সৃষ্টি করতে পারে। ভাত রান্না হওয়ার পর যদি দীর্ঘ সময় সাধারণ তাপমাত্রায় সেটা রাখা থাকে, তাহলে ‘ব্যাসিলাস সিরিয়াস’ নামক এক প্রকার ব্যাকটেরিয়া তৈরি হতে পারে। এটি আবার গরম করা হলে বিষাক্ত হয়ে যায়। তারপর তা খেলে ডায়রিয়া, বমি, এবং অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। তাই ভাত রান্না হওয়ার পর যদি দীর্ঘ সময় সাধারণ তাপমাত্রায় সেটা রাখা থাকে, তাহলে সেটি পানি দিয়ে রাখুন। এবার সেই পানি দেওয়া ভাত, যেটা পান্তা হিসেবে পরিচিত, খেতে পারেন। মনে রাখবেন পান্তা ভাত শরীর ঠান্ডা রাখে, পেটের সমস্যার সমাধান হয়, রক্তচাপ স্বাভাবিক রাখতে ও হার্ট সুস্থ রাখতেও সাহায্য করে।

চিনি বা চর্বি যদি পুনরায় গরম করা হয়, তা বিষাক্ত হতে পারে। এটি ডায়বেটিস, ওজন বা হৃদয়ের সমস্যা সৃষ্টি করতে পারে। মাশরুম সত্যিই প্রোটিনে ভরপুর এবং খেতে সুস্বাদু। তবে, মাশরুম পুনরায় গরম করলে তার প্রোটিনের কম্পোজিশন ভেঙে যাওয়ার বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতভেদ আছে। রান্নায় ব্যবহৃত তেল কোনোভাবেই পুনরায় ব্যবহার করবেন না। এর মধ্যে টক্সিন তৈরি হতে পারে।

চা পুনরায় গরম করলে তার অ্যাসিডিটির মাত্রা বাড়তে পারে এবং এটি পান করলে পেটের সমস্যা হতে পারে। চায়ে থাকা ট্যানিন এবং ক্যাফিন পেটের ভেতরে অ্যাসিডের ক্ষরণ বাড়াতে পারে, যা বুক জ্বালা, মুখে টক ওঠা সহ একাধিক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ায়। রান্না করা আলু যদি দীর্ঘ সময় ধরে কক্ষ তাপমাত্রায় রাখা হয়, তাহলে এর পুষ্টিমান কমতে পারে এবং বিষাক্ত হতে পারে। এটি বিশেষ করে তখন ঘটে যখন আলু সূর্যের আলোয় অথবা উচ্চ তাপমাত্রায় রাখা হয়, যা সোলানিন নামক এক ধরনের গ্লাইকোঅ্যালকালয়েড তৈরি করতে পারে। সোলানিন মানব স্বাস্থ্যের জন্য বিপজ্জনক এবং বিষাক্ত হতে পারে। প্রোটিনের ‘পাওয়ার হাউস’ ডিম অত্যধিক তাপমাত্রায় পুনরায় গরম করলে বিষক্রিয়ার সৃষ্টি হতে পারে। কেননা, পুষ্টি উপাদান নষ্ট হয়ে তা ‘টক্সিক’ হয়ে পড়ে। পালংশাক আয়রনের একটি ভালো উৎস, এবং এটি স্বাস্থ্যকর খাবার হিসেবে পরিচিত। তবে দ্বিতীয়বার গরম করে খেলে আয়রন অক্সিডাইজড হয়ে যেতে পারে, যা থেকে দেহে নানা সমস্যা হতে পারে।