Home লাইফস্টাইল শারীরিক অনুশীলন ফলপ্রসু না হওয়ার কারণ

শারীরিক অনুশীলন ফলপ্রসু না হওয়ার কারণ

যথেষ্ট সময় নিয়ে নিয়মিত শারীরিক অনুশীলন করলে অবশ্যই দেহে পরিবর্তন আসা উচিত। তবে অনেকেই অভিযোগ করেন জিমে গিয়ে যথেষ্ট পরিমাণে ব্যায়ামের পরেও তা কোনো পরিবর্তন ফেলছে না শরীরে। আসুন জেনে নিই কেন এমন হয় ।

শারীরিক অনুশীলন যেন সঠিকভাবে কাজে লাগে সেজন্য কিছু বিষয়ে মনোযোগী হতে হয়। মানুষের শরীর তো আর যন্ত্র নয়। তাই এখানে যে কোনো পরিবর্তন আনার জন্যই শরীরের সঙ্গে মনের সঠিক সমন্বয় প্রয়োজন। আর সেজন্য শারীরিক অনুশীলনের মাধ্যমে সঠিক উপকার পেতে নিম্নক্ত চারটি বিষয়ে মনোযোগী হওয়া অত্যন্ত প্রয়োজন।

১. বাদ দিন ফোন, ট্যাব কিংবা টিভি-
শারীরিক অনুশীলনের সময় অনেকেই স্মার্টফোন, ট্যাব কিংবা টিভি নিয়ে ব্যস্ত থাকেন। ফলে অনুশীলনের সময় এসব বিষয়ে মনোযোগী হওয়ায় অনেকেই শরীরের দিকে মনোযোগ দেন না। আর এতে শরীরের উপকারও হয় না। তাই সর্বদা শুনতে হবে নিজের শরীরের কথা । আর সুবিধা-অসুবিধা অনুযায়ী প্রয়োজনীয় অনুশীলন করতে হবে। শরীরের প্রতিটি পরিবর্তন মনোযোগ দিয়ে  লক্ষ্য করতে হবে। আর অবশ্যই অনুশীলনের সময় বন্ধ করতে হবে ফোন, ট্যাব কিংবা টিভি।

২. সময় দিন-
অনেকেই শুরুতে কঠিন সব অনুশীলন করেন অল্প সময় নিয়ে। যদিও এতে শরীরের ওপর বাড়তি চাপ পড়ে। বিশেষজ্ঞরা বলছেন, আগে সময় নিয়ে হালকা অনুশীলন করতে হবে।পরবর্তীতে অনুশীলন কঠিন করতে হবে। এতে স্ট্যামিনা গড়ে উঠবে এবং মাংসপেশিও  কঠিন কাজের জন্য প্রস্তুত হবে।

৩. পরিবর্তন করুন-
মানুষের দেহ খুবই সংবেদনশীল। আপনি ৪৫ মিনিট ধরে একনাগাড়ে একঘেয়ে কোনো অনুশীলন করে গেলেই তা শরীরের উপকার করবে না। কেননা এখানে আপনি যদি একঘেয়ে হয়ে যান তাহলে শারীরিক অনুশীলন কাজে আসবে না। এ কারণে অনুশীলনে আনতে হবে  বৈচিত্র্য। একনাগাড়ে একটি অনুশীলনের বদলে বিভিন্ন ধরনের অনুশীলন করুন।

৪. কার্ডিও করুন-
অনেকেই বিভিন্ন হালকা কিংবা কঠিন ব্যায়াম করলেও কার্ডিও করতে চান না। তবে এটি খুবই গুরুত্বপূর্ণ। কার্ডিও ব্যায়াম মূলত জোরে জগিং কিংবা এ ধরনের কিছু অনুশীলন, যা আপনাকে হাপিয়ে তুলবে। নিয়মিত কার্ডিও করে হৃৎপিণ্ড ভালো রাখুন। এটি আপনার দেহের অন্যান্য অংশকেও সুস্থ রাখতে সহায়তা করবে।