Home লাইফস্টাইল শিশুর অন্ধকার ভীতি দূর করতে করণীয়

শিশুর অন্ধকার ভীতি দূর করতে করণীয়

শিশুদের হৃদয় সাধারণত খুব কোমল হয়ে থাকে। আর তাই শিশুকে আপনি যা শিক্ষা দেবেন তা সে খুব সহজেই নিজের মাঝে ধারণ করতে পারবে। আর শিশুরা হয়ে থাকে অনুকরণ প্রিয়। তারা তাদের আশেপাশে যা কিছু ঘটে থাকে তা নিজের মাঝে যেমন ধারণ করতে পারে তেমনি সেই চরিত্রে নিজেকে বসাতেও পারে।

বিভিন্ন কারণেই শিশুরা ভয় পেতে পারে। আর তার মধ্যে একটি হল অন্ধকারভীতি। কম-বেশি সব শিশুই অন্ধকারে ভয় পায়। শিশুর এই অন্ধকারভীতি দূর করার জন্য মা-বাবার রয়েছে কিছু করণীয়। আসুন জেনে নিই সেগুলো কি-

শাস্তি না দেওয়া

আমাদের মধ্যে অনেক মা-বাবাই সন্তানকে শাস্তি দেওয়ার জন্য রুমে আঁটকে রাখেন। ছোট ছোট ভুলগুলো যেন সে আর না কে সেই জন্যই তাকে এই শাস্তি দেওয়া হয় যা শিশুর মনে অন্ধকার ঘিরে এক বিশাল আতংকের সৃষ্টি করে। এটি নানাভাবে তার ছোট মনে আঁচড় কাটে। আর তাই এই কাজটি করা কখনও উচিত নয়।

মা-বাবার থেকে দূরে না রাখা

চাকরিজীবী মা-বাবার  সন্তানদের মাঝে এই ভয় দেখা যায় খুব বেশি। প্রায় সময় শিশু বাসায় একা থাকে। তাই তাকে নিজের সাথে অন্ধকারকেও মানিয়ে নিতে হয়। প্রথম দিকে শিশু কিছুতেই তা করতে পারে না। একা রুমে সে কেবল ভয়ে কুঁকড়ে যায় না বরং মা বাবা দুজনের প্রতিই তার ঘৃণা জন্মায়। আর তার এই ভয় তাকে বড় কোন রোগেরও শিকার করতে পারে।

একা না রাখা

একটু বড় হলেই মা বাবা শিশুকে বোঝাতে থাকে ‘তুমি বড় হচ্ছো’। আর তাই তাদের  আলাদা রুমে রাখার অভ্যাস গড়ার জন্য উঠেপড়ে লাগেন। এক্ষেত্রে শিশুটি কিছুদিন কান্নাকাটি করলেও নিজের ভয়কে সে নিজের মাঝে রাখতে শিখে যায়। এতে তার মানসিক অবস্থার ওপর যেমন চাপ পড়ে তেমনি দিনদিন পরিবারের সাথেও দূরত্ব বাড়তে থাকে। তাই শিশুকে একা রুমে রাখার আগে ভালোভাবে বুঝে নিন সে অন্ধকারে ভয় পায় কি না।
আপনার শিশুকে সব সময় ভালো একটি পরিবেশ দেওয়ার চেষ্টা করুন। তাকে ভয় দেখিয়ে নয়, ভালোবেসে কথা বলুন। শিশু যখন অন্ধকারে ভয় পাচ্ছে দেখলে তাকে সাহস যোগান। তাকে একা ছেড়ে না দিয়ে তার সঙ্গী হয়ে ভয় মোকাবেলা করতে সাহায্য করুন।