Home লাইফস্টাইল মাছ-মাংস-ডিম আর নয়, তরমুজের বীজ এবার সহায়

মাছ-মাংস-ডিম আর নয়, তরমুজের বীজ এবার সহায়

আসছে গরম। আর তারই সাথে পাল্লা দিয়ে হু হু করে বেড়ে চলেছে তরমুজের চাহিদা। উৎকৃষ্ট পানীয় হিসেবে ছোটবড় সকল বয়সী মানুষের কাছে তরমুজ অতি সুপরিচিত। কিন্ত সম্প্রতি তরমুজ সম্পর্কে এক চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন মার্কিন কৃষিবিদরা। তরমুজের বীজ যা আমরা উচ্ছিষ্ট হিসেবে ফেলে দেই তা-ই এখন থেকে জমিয়ে রাখার পরামর্শ দিয়েছেন তারা। অজস্র পুষ্টিগুণের ভাণ্ডার এই তরমুজ বীজ এক দিকে যেমন মাছ-মাংস-ডিমের অভাব পুরন করবে অন্যদিকে আমাদের মতো তৃতীয় বিশ্বের দেশগুলোর লক্ষ লক্ষ হতদারিদ্র মানুষের অর্থনৈতিক অবস্থারও সহায় হবে।

মার্কিন কৃষিবিদরা তরমুজের বীজ খাওয়ার বেশ কিছু কারণ ব্যক্ত করেছেন-

১। তরমুজের বীজ অতি উচ্চ মাত্রার প্রোটিনে ভরপুর। দৈনিক একজন মানুষের জন্য যতোটুকু প্রোটিন প্রয়োজন, তার ৬০% ই আসে তরমুজের এই বীজ থেকে। প্রোটিন হচ্ছে অ্যামিনো এসিডের পলিমার। এর মধ্যে একটি হচ্ছে আরগিনাইন। রক্তচাপ নিয়ন্ত্রণ ও করোনারি হার্ট ডিজিসে এই অ্যামিনো এসিড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তরমুজের বীজ শুকিয়ে প্রতিদিন দেড় কাপ খেলে মুটামুটি প্রোটিনের দৈনিক চাহিদা পুরন হয়ে যায়।

২। ভিটামিনের উৎস হিসেবেও তরমুজের বীজ বেশ কার্যকর। বেশি পরিমানে আছে ভিটামিন বি কমপ্লেক্স। কান্সার প্রতিরোধে এবং নানা প্রকার জৈবিক প্রক্রিয়াতে ভিটামিন বি গুরু দায়িত্ব পালন করে। ভিটামিন বি কমপ্লেক্সের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হলো নিয়াসিন। স্নায়ুতন্ত্র ও পরিপাকতন্ত্রকে রক্ষণাবেক্ষণ ও ত্বকের সজীবতা ধরে রাখতে নিয়াসিন কার্যকর ভূমিকা রাখে।

৩। তরমুজ বীজ খনিজেরও এক মহা উৎস। প্রায় ১৩ রকমের মিনারেলস আছে এতে। এর মধ্যে ম্যাগনেসিয়াম পরিমানে বেশি থাকে। প্রেসার নিয়ন্ত্রনে এবং সুগারের পরিমাণ অপটিমাম পর্যায়ে রাখতে তরমুজ বীজের কোনো জুড়ি নেই। তাছাড়া অন্যান্য খনিজের মধ্যে রয়েছে পটাশিয়াম, ফসফরাস, সোডিয়াম, কপার, জিংক ইত্যাদি।

৪। তরমুজ বীজের আর একটি অবদান হলো ফ্যাট বা চর্বির ভাণ্ডার। এককাপ শুকনো তরমুজের বীজে ৫১ গ্রাম ফ্যাট আছে যার মধ্যে ১১% ি স্যাচুরেটেড ফ্যাট। আরও আছে পলিস্যাচুরেটেড, মনো স্যাচুরেটেড এবং ওমেগা-৬ ফ্যাটি এসিড। স্যাচুরেটেড ফ্যাট রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায় এবং ওমেগা-৬ রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

সুতরাং, কোনো কিছুই ফেলনা নয়। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সবকিছুই কাজে লাগে। আর এদিক দিয়ে চিন্তা করলে তরমুজ বীজের উপকারিতা যে কতটুকু বিস্তৃত তা আর বলার অপেক্ষা রাখে না।