Home তথ্যপ্রযুক্তি ক্রোম ব্রাউজারের গতি বাড়ানোর উপায়

ক্রোম ব্রাউজারের গতি বাড়ানোর উপায়

ইন্টারনেট ব্রাউজিং করার জন্য আমরা সবাই ইন্টারনেট এক্সপ্লোরার বা মজিলা ফায়ারফক্স এর চেয়ে গুগল ক্রম কে বেশী পছন্দ করি। দ্রুতগতিতে কাজ করার জন্য ব্রাউজারটি আদর্শ বিবেচিত হলেও কিছু সময় তা আপনার কম্পিউটারকে স্লো করে দিতে পারে। তাই কিছু সতর্কতা অবলম্বনে তা দ্রুত গতিতে চলানো সম্ভব।

ব্রাউজারটি অন্য ব্রাউজারের চেয়ে যেহেতু দ্রুত গতিতে চলে তাই কম্পিউটারে রাম ও ব্যাটারি বেশী ব্যবহার হয়।

সমস্যা কাটাতে সমাধান তুলে ধরা হলঃ
১. অপ্রয়োজনীয় এক্সটেন্সান (যা আপনার দরকার নাই) আপনার কম্পিউটার স্লো করে দিতে পারে তাই মুছে ফেলুন আজই। মেন্যু থেকে এক্সটেন্সান এ গিয়ে কেটে দিতে পারেন প্রয়োজনীয় সব এক্সটেন্সান।

২.কীবোর্ড এর Ctrl+Shift+Delete  দিয়ে কেচ ডিলিট করে দিতে পারেন মাঝে মাঝে যা আপনার কম্পিউটার কে দ্রুতগতিতে চলতে সহায়তা করবে।

৩. অপ্রয়োজনীয় প্লাগিন ডিলিট করে দিতে পারেন। chrome://plugins”-এ গিয়ে।

৪. ভাইরাস জনিত সমস্যা থাকলে এন্টিভাইরাস ব্যাবহার করতে পারেন তবে ব্যাবহারের পূর্বে ডিভাইস কাজ করছে কিনা ভালভাবে চেক করে নিবেন।

৫. আপনার ব্রাউজিং করার সময় বিভিন্ন বিজ্ঞাপনে ক্লিক করা থেকে বিরত থাকুন কারন বিজ্ঞাপনের আড়ালে লুকিয়ে থাকতে পারে ভাইরাস যা আপনার কম্পিউটার কে ধীরগতির করে দিতে পারে।

গুগল ক্রম ব্রাউজারটি এক কথায় অসাধারণ কিন্তু সতর্কতা অবলম্বনে তা কখনো ধীরগতির হবেনা। নিজে জেনে উপকৃত হউন এবং অন্যকে জানতে সহায়তা করে উপকৃত করুন।