Home লাইফস্টাইল সম্পর্ক টিকিয়ে রাখার উপায়

সম্পর্ক টিকিয়ে রাখার উপায়

যেকোন সম্পর্ক টিকিয়ে রাখার টিপস সে তো আমরা বিভিন্ন সময়েই জেনেছি। কিন্ত আসুন এখন জেনে নিই দু’টি বিষয়, যা মেনে চললে সম্পর্ক শুধু পোক্তই নয় হবে দীর্ঘস্থায়ীও।

বর্তমানে সম্পর্কগুলি যত কম সময়ে গড়ে ওঠে, তার থেকেও কম সময়ে তা ভেঙে যায়। সমাজবিজ্ঞানীরা তাদের গবেষণার মাধ্যমে জানিয়েছেন এমন কিছু পদ্ধতি যেগুলি মেনে চললে সম্পর্ক হতে পারে অনেক বেশি দীর্ঘস্থায়ী।

এ ব্যাপারে সমাজবিজ্ঞানীদের মতামত হল, জীবনে দু’টি মন্ত্র মেনে চললে একটি সম্পর্কের আয়ু অনেক বেড়ে যায়। দু’টি মন্ত্রকে তাঁরা ব্যাখ্যা করেছেন দু’টি শব্দে — দয়া এবং মহত্ত্ব।

‘দ্য গটম্যান ইনস্টিটিউট’-এর গবেষকরা বলেন, একটি সম্পর্ককে সুন্দর ও সুস্থ করে তোলার জন্য পারস্পরিক দ্বন্দ্বকে যতটা সম্ভব দূরে সরিয়ে রাখতে হবে।

আর তার জন্যই দু’জনের মধ্যে কোনও একজনকে যা দেখাতেই হবে তা হল মহত্ত্ব আর অপরজনকেও হতে হবে ক্ষমাশীল। আর তা না হলে বিবাদ সে তো অবশ্যম্ভাবী এবং সম্পর্কেও চিড় ধরতে বাধ্য।

বিশ্ববিখ্যাত ‘দ্য গটম্যান ইনস্টিটিউট’-এর গবেষক জন গটম্যান এবং তাঁর সহকর্মীরা পর্যবেক্ষণ করে জানিয়েছেন যে, মহত্ত্ব এবং উদারতা এমনই দু’টি চাবিকাঠি, যা ইতিবাচক মানবিক সম্পর্কের ইঙ্গিত বহন করে।

তাঁরা আরও জানান, দিনের পর দিন যদি একজন প্রেমিক বা প্রেমিকা তাঁর সঙ্গীর মধ্যে মহত্ত্ব এবং উদারতা দেখতে পায়, তাহলে শর্তহীনভাবেই তাঁদের মধ্যে প্রেম দিনে দিনে বাড়তে থাকে।