টাক মাথায় চুল গজানোর নতুন উপায়

টাক মাথায় চুল গজানোর নতুন উপায়

SHARE
ways to grow new hair

যাদের মাথায় চুল নাই অথবা চুল কম তাদের জন্য রয়েছে সুখবর। এবারে আবিষ্কার হলো চুল গজানোর ওষুধ! এই ওষুধ দিয়ে আপনি আবার ফিরে পেতে পারেন আপনার হারানো চুল।

অনেকেরই ঘুম আসে না চুলের চিন্তায়। বিশেষ করে যাদের চুল পড়ে টাক পড়ে গেছে মাথায়। দীর্ঘদিন ধরে তাইতো বিজ্ঞানীরা চুলের মরা কোষে জীবন ফিরিয়ে দিতে করছেন নানা ধরনের গবেষণা। এরই মধ্যে উদ্ভাবিতও হয়েছে লেজার ট্রিটমেন্ট, হেয়ার ট্রান্সপ্লান্টসহ ব্যয়বহুল ও জটিল নানাবিধ কিছু পদ্ধতি।

তবে তা সাধারণের নাগালের বাইরে। আর সে কারণে চিকিৎসা নিতে পারেন না সাধারণ মানুষ। তবে এবার টাক মাথার অধিকারীদের মুখে ফুটতে্ও পারে হাসি।

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দীর্ঘদিন গবেষণার পর মাথার সেসব কোষে চুল গজাতে পেরেছেন যেসব কোষ ইতিমধ্যেই গণ্য হয়েছিল মৃত হিসেবে।

তাঁরা মূলত ‘এলোপেশিয়া আরাইতা’ নামের একটি রোগের চিকিৎসা করতে গিয়ে অস্থিমজ্জা প্রতিস্থাপনের ওষুধ ব্যবহারে সফলতা অর্জন করেছেন। ‘এলোপেশিয়া আরাইতা’ রোগাক্রান্ত ব্যক্তির সম্পূর্ণ মাথা অথবা খুলির বিচ্ছিন্ন কিছু অংশে চুল গজানোর কোষগুলো নষ্ট হয়ে যায়।

জার্নাল নেচার মেডিসিনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে চুল পড়া রোধ ও ধসে যাওয়া কোষকে পুনরুজ্জীবিত করতে কাজ করে আসছেন।

গবেষকরা স্নায়ুতন্ত্রের এমন কিছু কোষকে চিহ্নিত করতে পেরেছিলেন- যা চুলের জীবন-মৃত্যু নিয়ন্ত্রণ করে থাকে। বছর খানেক আগে ইঁদুরের ওপর গবেষণা শেষে বিজ্ঞানীরা এলোপেশিয়া আরাইতা আক্রান্ত ৩ ব্যক্তির ওপর অস্থিমজ্জা প্রতিস্থাপনে কার্যকর ওষুধ রুক্সােলিটিনিব প্রয়োগ করেন। আর তারপরই আসে সেই কাঙ্খিত সফলতা।