Home লাইফস্টাইল যে অভ্যাসগুলো বাড়াবে আপনার স্মৃতিশক্তিকে

যে অভ্যাসগুলো বাড়াবে আপনার স্মৃতিশক্তিকে

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ মস্তিষ্ক ছাড়া যেন আমরা অচল। কেননা আমাদের দৈনন্দিন জীবনের চলাফেরা, খাওয়া-দাওয়া সবকিছুই জড়িত এই মস্তিষ্কের সাথে। অনেক ক্ষেত্রেই দেখা যায় আপনার অবস্থানকে নির্ধারণ করা হয় আপনার স্মৃতিশক্তির ধারণ ক্ষমতার ওপর ভিত্তি করে। আর তাই সবার মাঝেই একটি সুপ্ত ইচ্ছা বা আকাঙ্ক্ষা থাকে এই স্মৃতিশক্তিকে প্রখর করার। স্মৃতিশক্তিকে বৃদ্ধি করা যায় অল্প কিছু উপায় অবলম্বন করে। চলুন জেনে নিই উপায়গুলো কিঃ

পরিমিত পরিমান ঘুমানো :

ঘুম হল এমন একটা জিনিস যার মাধ্যমে আপনি আপনার স্মৃতিশক্তিকে বৃদ্ধি করতে পারেন। আমরা আমাদের সম্পূর্ণ দিনের এক তৃতীয়াংশ সময়ই ঘুমের পেছনে ব্যয় করি। তবে এই ঘুমের রয়েছে কিছু অংশ যা কাজে লাগিয়ে খুব সহজেই আপনি আপনার স্মৃতিশক্তিকে বৃদ্ধি করতে পারেন। ঘুমাতে যাবার আগে ঘরের বাতি নিভিয়ে ঘুমাতে যান। এতে করে আপনার মস্তিষ্ক খুব তাড়াতাড়ি স্থির হয়ে যাবে এবং এটি আপনার সারাদিনের কাজের একটি সারমর্ম রেখে দেবে। এরপরের অংশে আসে ৯০ মিনিটের একটি সময়। এই সময়ে আপনার মস্তিষ্কের সব তথ্য তাদের জায়গা মতো পৌঁছে যায়। আর তাই ঘুমের মধ্যে হঠাৎ করে ডেকে তোলা একেবারেই উচিৎ নয়।

খাদ্যতালিকায় পরিবর্তন :

আপনার স্মৃতিশক্তি বাড়াতে খুব জরুরি একটা কাজ হল ওজন কমানো। আর এর জন্য অবশ্যই আপনাকে চর্বিযুক্ত খাবার বাদ দিয়ে বেশি করে ফল আর সবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। তাছাড়া খাবারের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ পানি পান করা খুবই জরুরি। এটি আপনার শরীরের রক্ত চলাচলের মাত্রা ঠিক রেখে মস্তিষ্কের স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

ব্যয়াম :

দিনের একটি নির্দিষ্ট সময়ে ব্যয়াম করবেন আপনার শরীরের সব স্থানে রক্ত চলাচলের মাত্রা ঠিক থাকবে এবং তা আপনাকে আপনার মস্তিষ্কের রক্ত চলাচলের মাধ্যম ঠিক রেখে মস্তিষ্কের মনে রাখার ক্ষমতা বৃদ্ধি করবে।

লিখে রাখুন :

অনেক সময় কাজের চাপ আপনাকে সবকিছু মনে রাখতে দেয় না। এ পরিস্থিতি এড়াতে আপনার কাজের টেবিলের সামনে কিংবা আপনার কর্মস্থলে কাজের একটি তালিকা ঝুলিয়ে রাখুন। এটি আপনার কাজকে মনে রাখতে যেমন সাহায্য করবে তেমনই তা বার বার মনে পড়ে আপনার রিমাইন্ড ব্রেইনকে কার্যক্ষম করে রাখবে।