Home লাইফস্টাইল কেন খাবেন সবুজ আপেল

কেন খাবেন সবুজ আপেল

আপেলের গুণের কথা তো আমরা কম বেশি সবাই জানি। আপেল সাধারণত দুই প্রকারের হয়ে থাকে, লাল ও সবুজ। তবে লাল আপেলের চেয়ে সবুজ আপেলের গুণ বেশি। সবুজ আপেল লাল আপেলের মতো তেমন স্বাদযুক্ত না হলেও এই আপেলের রয়েছে অনেক উপকারিতা। কেন খাবেন সবুজ আপেল? চলুন জেনে নেই-

সবুজ আপেলের সবচাইতে গুরুত্বপূর্ণ উপদান হল ফাইবার, যা পেটের যে কোন সমস্যা রোধ করতে সাহায্য করে ও পরিপাক প্রক্রিয়া সঠিক ভাবে সংগঠিত হতে সহায়তা করে। এমনকি দেহকে কোলন ক্যান্সার হওয়া থেকেও রক্ষা করে থাকে।

এতে কোনো ক্ষতিকর কোলেস্টেরল নেই এবং যতটুকু আছে তাও মাত্রায় খুব কম। যেহেতু সবুজ আপেলে প্রচুর পরিমানে ফাইবার উপাদান আছে তা দেহের কোলেস্টেরল মাত্রার ভারসাম্য বজায় রাখে।

সবুজ আপেলে রয়েছে এনজাইম উপাদান যা খুব দ্রুত খাদ্য হজম করতে সাহায্য করে।

সবুজ আপেলে বিদ্যমান ফ্লেভনয়েড ও পলিফেনল অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান দেহের DNA এর ক্ষতি রোধ করে এবং ক্যান্সারও রোধ করে।

সবুজ আপেল আমাদের দেহে শক্তি যোগায়। সবুজ আপেলের অন্যতম উপদান কার্বোহাইড্রেট দেহের জন্য খুব উপকারি। বিশেষ করে যারা খেলাধুলা করেন, কঠোর পরিশ্রম করেন তারা প্রতিদিনের খাদ্য তালিকায় সবুজ আপেল অবশ্যই রাখুন।

সবুজ আপেল লিভারের যে কোন সমস্যা দূর করে ও পাশাপাশি খাদ্য নালী, পরিপাক নালী ও অন্যান্য নালীর সমস্যা দূর করে।

এছাড়া এটি ডায়রিয়ার সমস্যা রোধ করে ও পাশাপাশি কোষ্ঠকাঠিন্য ও বাতের সমস্যা দূর করে এবং বদ হজমের সমস্যাও দূর করে।

সবুজ আপেলের জৈব এসিড উপাদান ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। তাই যদি আপনার বার বার ক্ষুধা পায় তাহলে সবুজ আপেল খেয়ে ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

সবুজ আপেল আমাদের পেটের সুস্থতায় খুবই কার্যকরী। তাছাড়া সবুজ আপেলের মধ্যে এমন কোন ক্ষতিকর কোলেস্টেরল নেই যা আমাদের দেহের জন্য খারাপ। তাই আপনি নিশ্চিন্তে ডায়েট করতে পারেন সবুজ আপেল খেয়ে।