Home লাইফস্টাইল ত্বকের দাগ দূর করতে এলোভেরা

ত্বকের দাগ দূর করতে এলোভেরা

মুখ এবং ত্বকের দাগ দূর করতে বাহ্যিক এবং অভ্যন্তরীণ দুইভাবেই কাজ করে এলোভেরা। ভেষজ চিকিৎসা শাস্ত্রে খৃীষ্টপূর্ব থেকেই এলোভেরার ব্যবহার পাওয়া যায়। তখন থেকে বর্তমান সময় পর্যন্ত আবিষ্কৃত হয়েছে এলোভেরার অনেক গুণের কথা। তার মধ্যে ত্বকের দাগ দূর করার ক্ষেত্রে এর ভূমিকা অনন্য। আসুন তবে জেনে নেওয়া যাক সঠিকভাবে এর ব্যবহারের নিয়মঃ

ত্বকের যেসব জায়গায় দাগ আছে সেখানে সরাসরি প্রয়োগ করতে পারেন এলোভেরার শাস বা জেল। রাতে ঘুমাবার আগে ত্বকে বিদ্যমান দাগগুলোতে জেলের মতো করে এলোভেরার শাস লাগান। সকালে উঠে যে কোন ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এছাড়া ব্যবহার করতে পারেন এলোভেরার টনিক। এটি তৈরী করতে হলে প্রথমে এলোভেরার কচিপাতা যোগাড় করতে হবে। এটি আপনি স্থানীয় বাজার থেকে সংগ্রহ করতে পারেন অথবা বাড়িতেই টবে লাগাতে পারেন এলোভেরার চারা।

একটি সতেজ পাতা কেটে নিয়ে পরিস্কার করে দুইভাগ করে নিন। এরপর ভেতরের জেলির মতো শাসগুলো চামচ দিয়ে গ্লাসে ঢেলে নিন। এবার পানি ও চিনি মিশিয়ে তৈরি করুন এলোভেরার টনিক। এটা প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে পান করলে, প্রাকৃতিক ভাবেই পেতে পারেন দাগহীন ত্বক। ব্রণ এবং সানবার্ণ থেকেও মুক্তি দেবে এটি।