Home লাইফস্টাইল চুলপড়া প্রতিরোধে কার্যকরী কিছু উপায়

চুলপড়া প্রতিরোধে কার্যকরী কিছু উপায়

মানুষের সৌন্দর্য্যের অন্যতম অংশ হল চুল। বর্তমান সময়ে ছেলে মেয়ে উভয়েরই একটা প্রধান সমস্যা হল চুল পড়া। অনেক সময় কিশোর-কিশোরীদেরও মধ্যেও এই সমস্যা দেখা যায়। তবে একটু সচেতন হলেই চুল পড়া রোধ করা সম্ভব। আসুন জেনে নিই চুলপড়া প্রতিরোধে কার্যকরী কিছু উপায় সম্পর্কে-  

১। চুল পড়ার অন্যতম প্রধান কারণ দূষণ বা নোংরা। আর তাই চুল পরিষ্কার রাখুন। নিয়মিত শ্যাম্পু করুন।

২।  বেশি করে পানি পান করুন।

৩। ভিটামিন সি চুলের গোড়ার ত্বক শক্ত করে। তাই বেশি করে ভিটামিন সি জাতীয় খাদ্য যেমন আমলকি, পেয়ারা ইত্যাদি গ্রহণ করুন।

৪। ভিটামিন ই এবং ভিটামিন ডি উভয়ই চুল পড়া রোধে সহায়ক। তাই বেশি করে ভিটামিন ই এবং ডি গ্রহণ করুন। এক্ষেত্রে সামুদ্রিক মাছ বিশেষ উপযোগী। বিশেষত সামুদ্রিক স্যামন মাছের চর্বি চুল পড়া রোধে সহায়তা করে।

৫। পেয়াজের রস চুলের জন্য অনেক উপকারী। চুল পড়া কমাতে মাথায় লাগাতে পারেন পেয়াজের রস।

৬। আমলকির রস চুল পড়া কমাতে সাহায্য করে। তাই আমলকি থেকে রস বের করে তা নারিকেল তেলের সাথে মিশিয়ে মাথায় লাগালে বিশেষ উপকার পাওয়া যায়।

৭। বেশী করে লৌহ জাতীয় খাবার গ্রহণ করুন। কারণ লৌহ জাতীয় খাবার রক্তে লোহিত রক্তকণিকা তৈরীতে সাহায্য করে। আর লোহিত রক্তকণিকার প্রবাহ চুলের বৃদ্ধিতে বিশেষভাবে সহায়ক।

৮। বাজারের অপরিচ্ছন্ন খোলা তেল ব্যাবহার করা থেকে বিরত থাকুন।

৯। চুল পড়া বন্ধে বিশেষভাবে কার্যকরী হল ক্যাস্টর অয়েল। নারিকেল তেলের সাথে মিশিয়ে মাথায় নিয়মিত মালিশ করলে চুল পড়া অনেকাংশে কমে যাবে।

১০। হালকা গরম তেলে লেবুর রস মিশিয়ে মাথায় মালিশ করলে চুল পড়া বন্ধে ভাল উপকার পাওয়া যায়।

১১। মাথায় ক্ষার জাতীয় পানি ব্যাবহার করা থেকে বিরত থাকুন।

১২। যেকোন নেশা জাতীয় দ্রব্য চুল বা ত্বক উভয়ের জন্যই ক্ষতিকর। তাই যেকোন নেশাজাতীয় দ্রব্য যেমন সিগারেট, গাজা, মদ ইত্যাদি পরিত্যাগ করুন।

১৩। হেয়ার ট্রান্সপ্লেশনের মাধ্যমের মাধ্যমে নতুনভাবে চুল ফেরত আনা গেলেও এ ধরণের কোন কিছু করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।