Home লাইফস্টাইল খাদ্য নিয়ন্ত্রণ ছাড়াই কমিয়ে ফেলুন ওজন

খাদ্য নিয়ন্ত্রণ ছাড়াই কমিয়ে ফেলুন ওজন

আমাদের মধ্যে অনেকেই ওজন কমাতে ডায়েটিংকেই একমাত্র পন্থা মনে করেন। কিন্ত অনেকেই জানেন না এই ডায়েটিং টা আসলে কি আর কিভাবেই বা করতে হয়। আর তাই বেশিরভাগ ক্ষেত্রেই হিতের বিপরীত হতে দেখা যায়।  

আমাদের বেশিরভাগেরই ধারণা, ডায়েটিং মানে হলো কম খাওয়া বা একেবারেই না খাওয়া। কিন্ত ঠিকমতো খাবার না খেলে, বিশেষত সকালে নাশতা না করলে ওজন কমতে নয় বরং বাড়তে শুরু করে। সেই সঙ্গে শরীর তার প্রয়োজনীয় উপাদানগুলি না পাওয়ার ভাঙতে শুরু করে। আসুন তবে জেনে নেওয়া যাক ডায়েটিং ছাড়াই ওজন কমানোর কিছু উপায়-

# একেবারে অনেকটা না খেয়ে বরং অল্প অল্প করে বারে বারে খান। এতে শরীর যেমন তার প্রয়োজনীয় উপাদানগুলি পাবে তেমনি ওজনও কমবে।

# ওজন কমাতে হলে দিনে কমপক্ষে ৩ লিটার পানি খেতেই হবে। প্রসঙ্গত, পানি আমাদের হজম ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে শরীরে চর্বি জমার মাত্রা হ্রাস পায়।

# প্রতিদিন নিয়ম করে প্রচুর ফল এবং শাক-সবজি খান। এতে শরীরে ফাইবারের মাত্রা বৃদ্ধি পাবে। ফলে শরীরে চর্বির পরিমাণ কমবে।

# ফলের রস খাওয়ার সময় তাতে পরিমাণ মতো তিসি গাছের বীজ অথবা পেঁপের বীজ মিশিয়ে নিন। এই বীজগুলি প্রোটিন সমৃদ্ধ হওয়ায় শরীরে প্রোটিনের ঘাটতি হওয়ার আশঙ্কা কমে। প্রসঙ্গত, সেলের গঠনে প্রোটিন বেশ উপকারি তাই এই উপাদানটির ঘাটতি নানা রোগকে ঢেকে আনতে পারে।

# প্রতিদিনের খাদ্য তালিকা থেকে চর্বি জাতীয় খাবারকে একেবারে বাদ দিয়ে দেবেন না। কারণ শরীরের গঠনে চর্বিরও প্রয়োজন রয়েছে। তাই ভাল চর্বি রয়েছে এমন খাবার, যেমন- অ্যাভোকাডো, নারকেল তেল প্রভৃতি নিয়মিত খেতে হবে।

# রান্নায় হলুদ, গোলমরিচের মতো প্রাকৃতিক মশলা বেশি করে ব্যবহার করুন। এই মশলাগুলিতে চর্বি বিতাড়নকারী এনজাইম রয়েছে যা শরীরে প্রবেশ করে চর্বিকে গলিয়ে ওজন কমায়।

# শরীরচর্চা না করলে কিন্তু কোনোভাবেই ওজন হ্রাস করা সম্ভব হবে না। তাই ওপরে আলোচিত নিয়মগুলি মানার সঙ্গে সঙ্গে প্রতিদিন নিয়ম করে ৪০ মিনিট শরীরচর্চা করতে হবে।