Home লাইফস্টাইল চুল লম্বা করার কিছু উপায়

চুল লম্বা করার কিছু উপায়

অনেক দিন ধরে চুল একই দৈর্ঘে রয়েছে? চাইছেন লম্বা করতে কিন্তু লম্বা হচ্ছে না? জানেন কি আপনার কিছু ভুল আর অবহেলার জন্যই এমনটা হচ্ছে? তাড়াতাড়ি চুল লম্বা করতে হলে নিয়মিত কিছু জিনিস মেনে চলতে হবে। জেনে নিন কী কী।

১। ভালো শ্যাম্পু: আর যেই ব্যাপারেই পয়সা বাঁচান না কেন, শ্যাম্পু কেনার ব্যাপারে কিপটেমি করবেন না। চুলের বৃদ্ধির জন্য ভালো শ্যাম্পু অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই দাম দিয়ে বেছে ভালো মানের শ্যাম্পু কিনুন।

২। নিয়মিত শ্যাম্পু: শুধু ভালো শ্যাম্পু ব্যবহার করলেই চলবে না। চুল খারাপ হয়ে যাওয়া রুখতে নিয়মিত শ্যাম্পু করাও প্রয়োজন। ধুলো, ময়লা থেকে বাঁচাতে এক দিন ছাড়া ছাড়া শ্যাম্পু করুন।

৩। ঠাণ্ডা পানি: অনেকেই আমরা গরম পাতেনি স্নান করি। কিন্তু গরম পানি চুলে না দেওয়াই ভালো। শীতকালেও পারলে ঠাণ্ডা পানিতেই চুল ধোবেন। গরম পানিতে চুলের গোড়া ভেঙে যায়।

৪। আঁচড়ান: চুল বাড়ানোর জন্য নিয়মিত চুল ভালো করে আঁচড়ানো প্রয়োজন। এতে মাথায় রক্ত সঞ্চালন ভালো হয়। খুব জোরে জোরে আঁচড়ালে চুলের গোড়া ভেঙে যায়। তাই যত্ন করে আঁচড়ান।

৫। নিয়মিত ট্রিমিং: চুল বড় করার জন্য কিন্তু নিয়মিত ট্রিম করা প্রয়োজন হয়। কোনও হেয়ার কাট করুন বা না করুন, চুল মাঝে মাঝে ট্রিম করে নিন।

৬। ব্যালান্সড ডায়েট: চুলের দৈর্য বাড়াতে ডায়েটে প্রোটিনের পরিমাণ বাড়ান। প্রোটিন চুল ও নখের দৈর্ঘ বাড়াতে সাহায্য করে।