Home লাইফস্টাইল কাপড় থেকে রক্তের দাগ তোলার উপায়

কাপড় থেকে রক্তের দাগ তোলার উপায়

কাপড়ে দাগ পড়া স্বাভাবিক নিজের অজান্তে জামাকাপড়ে দাগ লেগে যায়। আর একবার দাগ লাগলে সেটি দূর করা অনেক কঠিন হয়ে পড়ে আর যদি দাগটি হয় রক্তের দাগ তবে তো কথাই নেই। অনেক কেমিক্যাল দিয়ে কিংবা লন্ড্রির দোকানে দিয়েও অনেক সময় পুরোপুরি রক্তের দাগ উঠানো সম্ভব হয় না। তবে রান্না ঘরের কিছু উপাদান রয়েছে যা বাড়িতে বসে সহজেই রক্তের দাগ উঠানো সম্ভব হবে। চলুন তবে জেনে নেই কাপড় থেকে রক্তের দাগ তোলার উপায় কি কি।

১) সাদা ভিনেগার

ভিনেগারের আশ্চর্যজনক পরিষ্কার করার ক্ষমতা আছে এবং এটি খুব সস্তায় পাওয়া যায়। রক্তের দাগ দূর করতেও চমৎকারভাবে কাজ করে ভিনেগার।

  • যদি দাগটি অল্প স্থানে হয় তাহলে একটি পাত্রে ভিনেগার নিয়ে এর মধ্যে কাপড়ের দাগযুক্ত অংশটি ডুবিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট যাবৎ। তারপর কাপড়টি ভিনেগার থেকে উঠিয়ে দেখুন দাগ চলে গেছে কিনা। যদি না যায় তাহলে আরো কিছুক্ষণ ডুবিয়ে রাখুন কাপড়ের দাগযুক্ত অংশটি।
  • যদি বেশ বড় করে দাগ লাগে তাহলে কাপড়টির নীচে একটি তোয়ালে বিছিয়ে দিন তারপর কাপড়ের দাগের অংশটিতে ভিনেগার ঢেলে দিন এবং ৩০ মিনিট অপেক্ষা করুন। দাগ না যাওয়া পর্যন্ত প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন।

তারপর কাপড়টি স্বাভাবিকভাবে ধুয়ে ফেলুন।

২) কর্নফ্লাওয়ার

কর্নফ্লাওয়ার বা কর্ন স্টার্চের সঙ্গে অল্প করে ঠাণ্ডা পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। কাপড়ের দাগ লাগা অংশে ঘষে ঘষে পেস্ট লাগিয়ে নিন। এরপর কাপড়টাকে রোদে শুকিয়ে নিন। পেস্ট শুকিয়ে গেলে ব্রাশ দিয়ে ঝেড়ে নিন। দেখবেন কর্ন ফ্লাওয়ারের গুঁড়োর সাথে কাপড়ের দাগটাও চলে গেছে।

৩) কোকা কোলা

অনেক সময় ঘরের বাইরে বাইরে কোন দুর্ঘটনায় হাত-পা ছড়িয়ে পড়ে, কাপড়ে পড়ে রক্তের দাগ। তখন ভিনেগার পাওয়া যাবে কোথায়? কোনও একটি দোকান থেকে কোকাকোলা বা পেপসি কিনে সঙ্গে ধুয়ে ফেলুন দাগ লাগা কাপড় কিছুক্ষণ ভিজিয়ে রাখার জন্য আরও ভাল। পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪) হাইড্রোজেন পারঅক্সাইড

শুকিয়ে যাওয়া রক্তের দাগ দূর করার আরেকটি পরীক্ষিত পণ্য হচ্ছে হাইড্রোজেন পারঅক্সাইড। হাইড্রোজেন পারঅক্সাইড সরাসরি রক্তের দাগের উপর লাগিয়ে ৫-১০ মিনিট অপেক্ষা করুন। তারপর একটি পরিষ্কার স্পঞ্জ বা কাপড় দিয়ে দাগটি মুছে ফেলুন। সাদা কাপড় থেকে রক্তের দাগ তুলতে এটি চমৎকার কাজ করে। কিন্তু রঙিন কাপড়ের দাগ তুলার পূর্বে কাপড়ের কোনার অংশে সামান্য পরিমাণ লাগিয়ে দেখুন কাপড়টির রঙ উঠে কিনা। হাইড্রোজেন পারঅক্সাইড আলোর সংস্পর্শে পানিতে পরিণত হয়। তাই হাইড্রোজেন পারঅক্সাইড লাগানোর পর কাপড়ের ঐ অংশটি প্লাস্টিক দিয়ে মুড়ে দিন এবং তারপরে তোয়ালে দিয়ে ঢেকে দিন। এছাড়াও আরেকটি উপায় হচ্ছে শুকিয়ে যাওয়া রক্তের দাগের উপর হাইড্রোজেন পারঅক্সাইড লাগিয়ে একটি পরিষ্কার কাপড় দিয়ে ঘষুন। প্রয়োজন হলে হাইড্রোজেন পারঅক্সাইড বেশি করে দিয়ে ভালো করে ঘষুন। তারপর পুনরায় হাইড্রোজেন পারঅক্সাইড লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। একটি আয়রন গরম করে দাগের উপর চেপে ধরে রাখুন। এর ফলে দাগ দূর হবে কিন্তু হাইড্রোজেন পারঅক্সাইড লাগানো স্থানটিতে গোল দাগ দেখা যাবে। এই অংশটিতে পানি দিয়ে ভিজিয়ে নিয়ে পুনরায় ইস্ত্রি করুন। দাগ চলে যাবে।

৫) লবণপানি

ঠাণ্ডা পানির সঙ্গে লবণ মিশিয়ে তাতে ভিজিয়ে রাখুন রক্তের দাগ লাগা কাপড়টি। ৩-৪ ঘণ্টা পর সাধারণ ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন, দেখবেন উঠে যাবে।