Home লাইফস্টাইল সৌন্দর্যচর্চায় টি ট্রি এর ব্যবহার

সৌন্দর্যচর্চায় টি ট্রি এর ব্যবহার

সৌন্দর্যচর্চায় বেশ জনপ্রিয় একটি নাম  টি ট্রি । প্রাকৃতিক উপাদানসমূহের মধ্যে টি ট্রি অয়েল অন্যতম।ফেস ওয়াশ থেকে শুরু করে ক্রিম পর্যন্ত সবক্ষেত্রে ব্যবহার করা হয় টি ট্রি অয়েল। শুধু ত্বক নয় চুলের যত্নেও ব্যবহার করা যায় এটি।

১।  খুশকি দূর করতে

শ্যাম্পু অথবা তেলের সাথে টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি ৫-৭ মিনিট মাথার তালুতে ম্যাসাজ করুন । ১০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি খুশকি, মাথার তালুর রুক্ষতা, চুলকানি দূর করে দেয়। ভাল ফল পেতে নিয়মিত ব্যবহার করুন ।

২।  ব্রণ দূর করতে

আধা কাপ পানিতে তিন চার ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণে একটি তুলোর বল ভিজিয়ে ব্রণের উপর লাগান। ২০-২৫ মিনিট অপেক্ষা করুন । শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।তবে পানি ব্যবহারের প্রয়োজন নেই। প্রথম প্রথম ব্রণ কিছুটা জ্বালা করতে পারে। কিছুক্ষণ পর জ্বালাপোড়া কমে যাবে।

৩।  উকুন দূর করতে

অনেকেই ভুগে থাকেন উকুনের সমস্যায়। এই সমস্যা থেকে মুক্তি দেবে টি ট্রি অয়েল। দেড় কাপ অ্যাপেল সাইডার ভিনেগার এবং এক টেবিল চামচ টি ট্রি অয়েল মিশিয়ে এই মিশ্রণ পরিষ্কার চুলে মেখে নিন। ২০ মিনিট এভাবে রেখে দিয়ে উকুনের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। দেখবেন কিছুদিনের মধ্যে মাথা থেকে উকুন দূর হয়ে গেছে।

৪। মেকআপ তুলে ফেলতে

মেকআপ রিমুভার হিসেবেও ব্যবহার করা যায় টি ট্রি অয়েল। অলিভ অয়েলের সাথে দশ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এবার এটি মেকআপ তুলে ফেলার কাজে ব্যবহার করুন।আর এটি অবশ্যই ঠান্ডা স্থানে সংরক্ষণ করুন। মেকআপ তুলে ফেলার পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫। নখের ফাঙ্গাস দূর করতে

বেশ বিরক্তকর একটি সমস্যা নখের ফাঙ্গাস। এই সমস্যার সমাধান করে দেবে টি ট্রি অয়েল। সমীক্ষায় দেখা গেছে যারা নিয়মিত টি ট্রি অয়েল ব্যবহার করেন তাদের নখের ফাঙ্গাস তিন মাসের মধ্যে ভাল হয়ে যায়। যা কিনা অ্যান্টিফাঙ্গাল ক্রিম থেকে বেশি কার্যকর। প্রতিদিন নখের উপর এক দুই ফোঁটা টি ট্রি অয়েল ব্যবহার করুন।

৬। ঘা দূর করতে

একটি তুলোর বলে টি ট্রি অয়েল লাগিয়ে নিন। এই বলটি সরাসরি ঘায়ের স্থানে লাগান। এর অ্যান্টিসেপটিক ঘা দ্রুত সারিয়ে দেয়।