Home লাইফস্টাইল সুস্বাদু স্বাদে মাশরুম স্যুপ

সুস্বাদু স্বাদে মাশরুম স্যুপ

স্যুপ স্বাস্থ্যকর একটি খাবার। যদি সেটি সঠিক উপায়ে রান্না করা হয়। অন্যদিকে, খাবারের টেবিলে মাশরুমের গ্রহণযোগ্য দিনদিন বেড়েই চলেছে। কয়েক বছর আগেও এতটা পরিচিত ছিল না এই মাশরুম। তবে স্বাদ এবং পুষ্টিগুণের কারণে সহজেই এটি আমাদের খাবার টেবিলে জায়গা করে নিয়েছে। মাশরুম দিয়ে নানারকম মজাদার খাবার তৈরি করা যায়। তেমনই একটি মজাদার খাবার হলো মাশরুম স্যুপ। আজ রইলো সুস্বাদু স্বাদে মাশরুম স্যুপ এর রেসিপি-

প্রয়োজনীয় উপকরনঃ

মাশরুম ২৫০গ্রাম, ডিম ২টি, কর্নফ্লাওয়ার, ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, সিরকা ১চা চামচ, সয়াসস ১চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ৪টি, টেস্টিং সল্ট ১/৪ চাচামচ, গোলমরিচের গুঁড়া ১/৪ চা চামচ।

প্রস্তুতপ্রণালি:

প্রথমে মাশরুম কুচি করে নিন। পাত্রে তেল গরম করে পেঁয়াজ, কাঁচামরিচ কুচি, মাশরুম কুচি ও লবণ দিয়ে নাড়ুন। সব উপকরণ নরম হয়ে গেলে তাতে সয়াসস দিন। এবার পাত্রে ৮ কাপ পানি দিয়ে ভালোভাবে ফুটিয়ে নিন। ১ কাপ ঠান্ডা পানিতে কর্নফ্লাওয়ার মিশিয়ে স্যুপের মধ্যে ঢেলে চামচ দিয়ে অনবরত নাড়তে থাকুন। ডিমের সাদা অংশ কাঁটা চামচ দিয়ে ফেটে স্যুপের মধ্যে দিয়ে দিন। সবশেষে টেস্টিং সল্ট মিশিয়ে নামিয়ে নিন।

উল্লেখ্য, মাশরুম এক ধরনের ছত্রাক এবং এদের অধিকাংশই ব্যাসিডিওমাইকোটা এবং কিছু অ্যাসকোমাইকোটার অন্তভুক্ত। অন্যান্য উদ্ভিদের ন্যায় মাশরুমের সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে খাদ্য তৈরীর জন্য সূর্য থেকে আলোর প্রয়োজন পড়ে না। চীন, কোরিয়াসহ বিভিন্ন ইউরোপীয় দেশসমূহে কয়েক ধরনের খাদ্যোপযোগী মাশরুম রান্না করার মাধ্যমে অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করেছে। বাংলাদেশেও আধুনিক খাবার হিসেবে মাশরুমের ব্যাপক বিস্তৃতি ঘটছে। যে-সকল ব্যক্তি মাশরুম সংগ্রহ করে খায়, তারা মাইকোফেজিস্টস বা ‘মাশরুম খাদক’ হিসেবে পরিচিত হন। মাশরুম খোঁজার প্রক্রিয়াকে সাধারণতঃ মাশরুমিং বা মাশরুম শিকারী নামে অভিহিত করা হয়। গণপ্রজাতন্ত্রী চীন বিশ্বের সর্ববৃহৎ খাবার উপযোগী মাশরুম উৎপাদনকারী দেশরূপে পরিচিতি পেয়েছে। প্রচুর পুষ্টিগুণে ভরা এই মাস্রুম।