Home লাইফস্টাইল দ্রুত চুলের বৃদ্ধিতে ক্যাস্টর অয়েল

দ্রুত চুলের বৃদ্ধিতে ক্যাস্টর অয়েল

রূপচর্চার বিভিন্ন উপাদানের মধ্যে একটি বহুল ব্যবহৃত উপাদান হল ক্যাস্টর অয়েল। চুলের বৃদ্ধিতে ও চুল গজাতে অনেক প্রাচীন কাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে ক্যাস্টর অয়েল। চুল পড়া বন্ধ করার পাশাপাশি চুলের বৃদ্ধি দ্রুত করতে সপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন ক্যাস্টর অয়েল। প্রতি সপ্তাহে এটি নিয়মিত ব্যবহার করলে বিবর্ণ চুল হবে ঝলমলে। এছাড়া চুলের আগা ফাটা রোধ করতেও জুড়ি নেই এই তেলের। আসুন জেনে নিই দ্রুত চুলের বৃদ্ধিতে ক্যাস্টর অয়েল এর ব্যবহার-

ক্যাস্টর অয়েলের সঙ্গে সমপরিমাণ অ্যালোভেরা জেল মেশান। মিশ্রণটি চুল ও মাথার ত্বকে ম্যাসাজ করুন। চুল তোয়ালে দিয়ে মুড়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। সবচেয়ে ভালো হয় সারারাত রাখলে। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

সমপরিমাণ ক্যাস্টর অয়েল ও নারকেল তেল একসঙ্গে মেশান। মাথার তালুতে ভালো করে ম্যাসাজ করে অপেক্ষা করুন ৪৫ মিনিট। শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

২টি ডিমের কুসুমের সঙ্গে ২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল মেশান। আধা কাপ পানি মিশিয়ে নেড়ে নিন মিশ্রণটি। চুলে ব্যবহার করে অপেক্ষা করুন ২০ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের আগা ফাটা দূর হবে।

১ টেবিল চামচ মেথির সঙ্গে ৫ টেবিল চামচ নারকেল তেল ও ক্যাস্টর অয়েল মেশান। মিশ্রণটি কুসুম গরম করে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। চুলেও ব্যবহার করুন। সপ্তাহে দুইবার এটি চুলে লাগান।

৩ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ১ টেবিল চামচ সরিষার তেল মেশান। মিশ্রণটি মাথার ত্বকে ঘষে ঘষে লাগান। ১ ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।