Home শিক্ষা দিন দিন বিদেশি শিক্ষার্থী কমছে দেশে বাড়ছে বিদেশে যাওয়ার শিক্ষার্থী

দিন দিন বিদেশি শিক্ষার্থী কমছে দেশে বাড়ছে বিদেশে যাওয়ার শিক্ষার্থী

একদিকে বিদেশি শিক্ষার্থী কমছে, আবার দেশের অনেক শিক্ষার্থী বিদেশে পড়তে যাচ্ছেন। কয়েকটি কারণে বিদেশি শিক্ষার্থী কমতে পারে। এখানে শিক্ষার পরিবেশ ও মানের ঘাটতি গুরুত্বপূর্ণ বিষয়। বিশ্ববিদ্যালয় বেড়েছে কিন্তু যোগ্য শিক্ষক তৈরি করা যাচ্ছে না। মেধাবীদের শিক্ষকতায় আকৃষ্ট করা যাচ্ছে না। আবার আগে যেসব দেশ থেকে পড়তে আসতেন, সেসব দেশ উচ্চশিক্ষায় স্বয়ংসম্পূর্ণ হচ্ছে। সেসব দেশে বিশ্ববিদ্যালয় বাড়ছে। যেমন মালয়েশিয়া, নেপাল, ভুটান। ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান.

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশ থেকে পড়তে আসা শিক্ষার্থী কমছে। গত তিন বছরের তথ্য বলছে, প্রতিবছরই বিদেশি শিক্ষার্থী কমছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বর্তমান ও সাবেক চেয়ারম্যানের সঙ্গে কথা বলে জানা গেল কয়েকটি কারণে বিদেশি শিক্ষার্থী কমতে পারে। প্রথমত, শিক্ষার কাঙ্ক্ষিত মান না থাকা। আবার বিদেশ থেকে পড়তে আসা সব শিক্ষার্থীর জন্য উপযুক্ত পরিবেশও বড় বিষয়। এ ছাড়া আগে যেসব দেশ থেকে শিক্ষার্থীরা পড়তে আসতেন, সেসব দেশেও নতুন বিশ্ববিদ্যালয় হচ্ছে এবং উচ্চশিক্ষার সুযোগ বেড়েছে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থী কমে যাওয়ার চিত্রটি উঠে এসেছে গত বছরের অক্টোবরে প্রকাশিত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে। প্রতিবেদনটি করা হয়েছে ২০২২ সালের তথ্যের ভিত্তিতে। তখন দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় ছিল ৫৩টি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ছিল ১১০টি (১০০টির শিক্ষা কার্যক্রম ছিল)। অবশ্য এখন সংখ্যাটি আরও বেড়েছে। অধিভুক্ত কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীসহ দেশের সরকারি–বেসরকারি মিলিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে মোট শিক্ষার্থী ৪৭ লাখ ৫৬ হাজার ৭৪৭ জন।