Home লাইফস্টাইল চুলকে হাইলাইট করুন প্রাকৃতিক উপায়ে

চুলকে হাইলাইট করুন প্রাকৃতিক উপায়ে

চুলের মাঝে মাঝে গোছা করে পছন্দের অন্য রঙে রাঙিয়ে নেয়াটাকেই হাইলাইট বলা হয়। ফ্যাশন সচেতন ছেলে মেয়ে উভয়েই জানেন চুলের হাইলাইটের ব্যাপারে। তবে পার্লারে যেভাবে চুলের হাইলাইট করা হয় তাতে কেমিক্যালের মাত্রা অনেক বেশি থাকে। ফলে চুলের সৌন্দর্যও নষ্ট হয়। আর তাই আজকে আপনাদের জন্য রইল ঘরে বসে প্রাকৃতিক উপায়ে চুল হাইলাইট করার পদ্ধতি। এটি সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে করা হয় বলে চুলের ক্ষতিও হয় না। আর তাই এখন থেকে চুলকে হাইলাইট করুন প্রাকৃতিক উপায়ে-

অলিভ অয়েল

অলিভ অয়েল চুলের ময়েসচারাইজার হিসেবে অনেকেই ব্যবহার করে থাকেন। কিন্তু চুলের ঘরোয়া হাইলাইটের জন্য অলিভ অয়েলের ব্যবহার সম্পর্কে অনেকেই জানেন না। চুলের যে যে অংশ হাইলাইট করতে চান সে অংশে ভাল করে অলিভ অয়েল মাখিয়ে রোদে বসে থাকুন। অলিভ অয়েল সূর্যের আলোর সাথে রিঅ্যাকশনের মাধ্যমে চুলের রঙ পরিবর্তন করে ফেলে। এতে করে পছন্দ অনুযায়ী চুল হাইলাইট করা হয়ে যায়।

লেবু ও মধু

সব চাইতে ভালো প্রাকৃতিক হাইলাইটার হিসেবে কাজ করে লেবু। এতে চুলে আসে সুন্দর একটি রঙ। এই পদ্ধতিতে হাইলাইট করতে চাইলে একটি বাটিতে সম পরিমান লেবুর রস ও মধু মিশিয়ে নিয়ে চুলের গোছা আলাদা করে নিয়ে চুলে লাগিয়ে রাখুন। পার্লারের মতই চুলগুলো অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে নিয়ে রোদের মধ্যে বসে থাকুন। চুল শুকিয়ে উঠলে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এভাবে ২/৩ বার করলেই দেখবেন চুল কি সুন্দর হাইলাইট হয়ে গিয়েছে।

মধু এবং ভিনেগার

২ কাপ ভিনেগার, ১ কাপ বিশুদ্ধ মধু, ১ টেবিল চামচ বিশুদ্ধ অলিভ অয়েল, ১ টেবিল চামচ দারুচিনি অথবা এলাচ গুঁড়ো(আপনার যেটি পছন্দ)। সবগুলো উপাদান ভাল করে মিশিয়ে নিন। এবার একটি ব্রাশ অথবা চিরুনি দিয়ে যে চুলগুলো হাইলাইট করতে চাচ্ছেন, সেখানে এই মিশ্রণটি লাগিয়ে নিন। একটি প্ল্যাস্টিকের ব্যাগ অথবা তোয়ালে দিয়ে চুলগুলো পেঁচিয়ে রাখুন। এটি সারা রাত চুলে রাখুন। হাইলাইট করার জন্য সাধারণত রোদে বসে থাকতে হয়, কিন্তু এই মিশ্রণটি ব্যবহার করলে রোদে বসার প্রয়োজন নেই। মধু হাইড্রোজেন পারক্সাইডের মতো চুলের রং পরিবর্তন করে থাকে।

চা

ক্যামোমাইল টি ব্যাগ চুল হাইলাইট করতে বেশ কার্যকর। ক্যামোমাইল টি ব্যাগ ছাড়া আপনি রং চা ব্যবহার করতে পারেন। ১০ মিনিট টি ব্যাগ দিয়ে পানি ফুটিয়ে নিন। টি ব্যাগ থেকে রং ছড়ালে এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এভাবে ১৫ মিনিট রাখুন। এভাবে ২ থেকে ৩ বার করুন। তারপর চুল শ্যাম্পু করে ফেলুন।

দারুচিনি

কন্ডিশনার এবং দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি উপর থেকে নিচে লাগিয়ে নিন। একটি চিরুণী দিয়ে চুল ভাল করে আঁচড়িয়ে নিন। তারপর চুলগুলো খোঁপা করে নিন। শাওয়ার ক্যাপ অথবা প্লাস্টিকে ব্যাগ দিয়ে চুল পেঁচিয়ে সারারাত রাখুন। সকালে শ্যাম্পু করে ফেলুন। আর দেখুন চুল কি সুন্দর রং হয়ে গেছে।