Home লাইফস্টাইল চর্বি কমাতে ক্যানোলা অয়েল

চর্বি কমাতে ক্যানোলা অয়েল

অনেকেই হয়তো শুনেছেন ক্যানোলা অয়েলের নাম।দেখতে সর্ষের তেলের মতো হলেও এটি ঠিক সর্ষের তেল নয়। আর ক্যানোলা অয়েলের মাঝেই রয়েছে চর্বি কমানোর সে চাবিকাঠি।

সম্প্রতি এক গবেষণায়  জানা গেছে ক্যানোলা অয়েলের উপকারিতার কথা। গবেষকদের মতে,এ তেল সত্যিই আপনার দেহের চর্বি বিশেষ করে পেটের চর্বি কমাতে পারে।

সর্ষের তেলের তীব্র ঝাঁঝালো গন্ধ থাকায় তা অনেকের কাছে গ্রহণযোগ্য নয় ভোজ্য হিসেবে। তবে তার বীজের জিনে পরিবর্তন ঘটিয়ে উৎপাদন করা হয়েছে কম ইরুসিক অ্যাসিড সম্পন্ন তেল বীজ। এই বীজকে বলা হয় র‍্যাপসিড।আর এর তেলকে বলা হয় ক্যানোলা।

গবেষণাগারে ক্যানোলা তেল, জলপাই তেল ইত্যাদি নানা ধরনের উচ্চমানের তেল নিয়ে গবেষণা করে রান্নার পর সেসব তেল এবং বেঁচে যাওয়া তেলগুলো পাঠানো হয় গবেষণাগারে। আর সেখানে থাকা গবেষকরা পরীক্ষা-নিরীক্ষা করেন তেলগুলো নিয়ে।

গবেষণায় দেখা যায়, ক্যানোলা তেল খুব সামান্য অ্যালডিহাইড উৎপাদন করে। এর কারণ হলো এসব তেলে সম্পৃক্ত ও একক-অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি থাকে যা উচ্চ তাপমাত্রাতেও তেমন কোনো রাসায়নিক পরিবর্তন হয় না। সম্পৃক্ত তেলে অক্সিডেশন বিক্রিয়া হয় না বললেই চলে। অর্থাৎ এটি বাতাসের অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে না। আর এ কারণে এটি স্বাস্থের জন্য ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।