Home লাইফস্টাইল খুশকি সমস্যা সমাধানে অ্যালোভেরা

খুশকি সমস্যা সমাধানে অ্যালোভেরা

ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং বিভিন্ন ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বক রক্ষা করে অ্যালোভেরা। মাথার ত্বক থেকে খুশকি দূর করতেও বেশ কার্যকর এই উপাদানটি। চুল ও মাথার তালুর জন্য খুবই উপকারী উপাদান এটি। শুধুমাত্র অ্যালোভেরার রস কিংবা তার সঙ্গে কিছু উপাদান মিশিয়েও ব্যবহার করতে পারেন চুলে। চুলের খুশকি দূর করতে কী কী উপায়ে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন এই বিষয়ে রয়েছে কিছু পরামর্শ। আসুন একনজরে দেখে নেওয়া যাক সেগুলোঃ

অ্যালোভেরার রস

চুলকে ছোট ছোট ভাগ করে নিয়ে লাগান অ্যালোভেরার রস। ১০-১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। খুশকি দূর করতে সব সময় চুল ধোয়ার আগে মাথার তালুতে অ্যালোভেরার রস লাগাতে চেষ্টা করুন। এটি খুবই কার্যকরী ও সহজে ব্যবহারযোগ্য।

অ্যালোভেরার রস ও লেবুর রস

লেবুর রসে রয়েছে অ্যান্টি-ড্যানড্রাফ উপাদান যা খুশকি দূর করতে সহায়তা করে। একটি লেবুর রস নিয়ে তাতে দুই টেবিল চামচ অ্যালোভেরার রস মিশিয়ে মাথার তালুতে লাগান। ১০-১৫ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন।

অ্যালোভেরার রস ও ভিনেগার

ভিনেগার মাথার তালুর সাধারণ পিএইচের মাত্রা বজায় রেখে চুলকে খুশকিমুক্ত রাখতে সাহায্য করে। আধা কাপ ভিনেগারের সঙ্গে সমপরিমাণ অ্যালোভেরার রস মেশান। দুই কাপ পানি দিয়ে পুরো মিশ্রণটি ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি মাথার তালুতে লাগিয়ে কয়েক মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

অ্যালোভেরার রস ও টি ট্রি অয়েল

মাথার তালুতে যেকোনো ধরনের ব্যাকটেরিয়ার আক্রমণ কিংবা খুশকি সৃষ্টি হওয়া থেকে রক্ষা করে টি ট্রি অয়েল। এতে রয়েছে অ্যান্টি-ড্যানড্রাফ উপাদান। কয়েক ফোঁটা টি ট্রি অয়েলের সঙ্গে এক টেবিল চামচ অ্যালোভেরার রস মিশিয়ে চুলের গোড়া ও তালুতে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করে ১০-১৫ মিনিট রেখে দিন। সবশেষে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

অ্যালোভেরার রস, নারিকেল তেল ও হলুদ

খুশকি সৃষ্টি হওয়ার অন্যতম কারণ অতিরিক্ত শুষ্কতা। অ্যালোভেরা ও নারিকেল তেল তালুর এই শুষ্কতা দূর করতে সাহায্য করবে। হলুদ মাথার তালুর আর্দ্রতা ধরে রাখে। একটি পাত্রে আধা কাপ অ্যালোভেরার রস, এক কাপ নারিকেল তেল এবং দুই টেবিল চামচ হলুদ গুঁড়ো নিন। এই মিশ্রণটি তালুতে লাগিয়ে ১০-১৫ রেখে ধুয়ে ফেলুন।