Home লাইফস্টাইল খুব সহজে দূর করে নিন হাঁটু এবং কনুইয়ের দাগ

খুব সহজে দূর করে নিন হাঁটু এবং কনুইয়ের দাগ

আমাদের অনেকেরই হাঁটু এবং হাতের কনুই গায়ের রং এর চেয়ে কালো হয়ে থাকে। সাধারণত সূর্যের আলো, জিনগত বৈশিষ্ট্য, শুষ্ক ত্বক, অতিরিক্ত ওজন ইত্যাদি কারণে উক্ত স্থানে কালো দাগ পড়ে থাকে যা দেখতে খুবই দৃষ্টিকটু। দামী লোশন, ক্রিম ব্যবহার করার পরও দূর করা সম্ভব হয় না এই কালো দাগ। তবে ঘরোয়া কিছু উপায়ে খুব সহজেই  দূর করা সম্ভব  ত্বকের এই অবাঞ্চিত কালো দাগ।

১। লেবু

লেবুকে বলা হয় প্রাকৃতিক ব্লিচ। এতে রয়েছে ব্লিচিং এর উপাদান যা ত্বকের রং হালকা করে থাকে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি যা ত্বকের মৃত কোষ দূর করে থাকে।

হাতের কনুই এবং হাঁটুর কালো স্থানে লেবুর রস লাগান। ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লোশন বা ক্রিম লাগিয়ে নিন।

এক চামচ লেবুর রসের সাথে এক টেবিলচামচ মধু মিশিয়ে নিন। এটি হাত পায়ের কালো স্থানে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করুন। তবে লেবুর রস ব্যবহারের ৩ ঘন্টা পর্যন্ত রোদে যাওয়া থেকে বিরত থাকুন।

২। টকদই

এক চা চামচ টকদই এবং ভিনেগার একসাথে মিশিয়ে নিন। এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

এছাড়া দুই টেবিল চামচ বেসন ও এক টেবিল চামচ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।। পেস্টটি লাগিয়ে ২০ মিনিট ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আর নিয়মিত এই প্যাকটি ব্যবহার করুন।

৩। নারকেল তেল

গোসলের পর হাঁটু এবং হাতের কনুইয়ে নারকেল তেল লাগান। এক দুই মিনিট ম্যাসাজ করুন।এটি প্রতিদিন নিয়মিত করুন। এছাড়া এক চা চামচ নারকেল তেল, আধা চা চামচ লেবুর রস মিশিয়ে হাঁটু এবং কনুতে ম্যাসাজ করে লাগান। তারপর একটি টাওয়েল দিয়ে মুছে ফেলুন। এটি সপ্তাহে একবার করে করুন।