চুলের যত্নে ডিম

চুলের যত্নে ডিম

SHARE
hair care with egg

শরীরে পুষ্টি যোগাতে ডিমের বিকল্প নেই সে তো সকলেরই জানা। ডিম দিয়ে তৈরি করা হয় অসংখ্য মুখরোচক খাবার। তবে জানেন কি, চুলের জন্যও বেশ উপকারী এই ডিম? চুল কোমল, সুন্দর আর দ্রুত লম্বা করতে ডিমের ব্যবহার অতুলনীয়। চলুন জেনে নিই চুলের যত্নে ডিম এর ব্যবহার সম্পর্কে-

ডিমের মধ্যে থাকা প্রোটিন চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ডিমের সাদা অংশ বা ডিমের কুসুম। রুক্ষ চুল সিল্কি করতে, ঘন করতে দুটোই দারুণ উপকারী। জেনে নিন ডিমের কিছু ঘরোয়া প্যাক।

চুল সিল্কি করতে এক কাপ দইয়ের সঙ্গে একটা ডিমের কুসুম মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই প্যাক চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। চুল থেকে আঁশটে গন্ধ বেরোলে হালকা শ্যাম্পু করে নিন।

চুল ঘন করতে চাইলে একটি ডিমের সাদা অংশের সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। একসঙ্গে ঘন করে ফেটিয়ে নিন। স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট পর প্রথমে ঠান্ডা পানিতে ধুয়ে তারপর শ্যাম্পু করে নিন।

রুক্ষ চুলের যত্নে একটি ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ দই, আধ চা চামচ নারকেল তেল বা আমন্ড তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাক চুলে ভালো করে লাগান। দুই ঘণ্টা পর ধুয়ে ফেলুন। এই প্যাক লাগালে চুল নরম হবে।

ডিম দিয়ে তৈরি করতে পারেন কন্ডিশনার। একটা ডিমের কুসুমের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল মেশান। ভালো করে ফেটিয়ে নিন। এর সঙ্গে হালকা গরম পানি মিশিয়ে পাতলা করে নিন। চুল শ্যাম্পু করার পর এই কন্ডিশনার গোটা চুলে লাগান। চুলের ডগা বেশি শুষ্ক হয়ে যায়। তাই ডগায় ভালো করে লাগাবেন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

 

LEAVE A REPLY