Home আন্তর্জাতিক হন্যে হয়ে সোনা কিনছেন চীনের মানুষ

হন্যে হয়ে সোনা কিনছেন চীনের মানুষ

চীনে সোনা কেনার প্রবণতা বেড়ে যাওয়ার পেছনে কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, বৈশ্বিক ও জাতীয় অনিশ্চয়তার মধ্যে সোনাকে নিরাপদ বিনিয়োগের মাধ্যম হিসেবে দেখা হচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ইসরায়েল-হামাস যুদ্ধের পর থেকে সোনার দাম বৃদ্ধি পেয়েছে, যা চীনের মানুষজনকে সোনা কেনার দিকে আকৃষ্ট করেছে।

দ্বিতীয়ত, চীনের আবাসন খাতের অবস্থা ভালো নয় এবং ঋণের ভারে জর্জরিত আর্থিক খাতের কারণে মানুষেরা সোনার দিকে ঝুঁকছেন। চীনের কেন্দ্রীয় ব্যাংক তার সোনার রিজার্ভ বৃদ্ধি করছে, এবং মার্কিন বন্ড কেনা কমিয়ে দিয়েছে, যা সোনা কেনার প্রবণতাকে আরও বাড়িয়ে তুলেছে।

তৃতীয়ত, চীনের তরুণেরা মাসে একটি করে স্বর্ণদানা জমাচ্ছেন, যা দেখা যাচ্ছে এক গ্রাম ওজনের এবং স্থানীয় মুদ্রায় ৪০০ থেকে ৬০০ ইউয়ানের মধ্যে পাওয়া যায়। এই প্রবণতা বিশেষ করে জেড প্রজন্মের মধ্যে দেখা যাচ্ছে, যারা ১৯৯৬ সাল থেকে ২০১০ সালের মধ্যে জন্মগ্রহণ করেছেন। এই প্রজন্মের তরুণেরা দীর্ঘমেয়াদি বিনিয়োগ হিসেবে সোনার জিনিসপত্রের প্রতি ঝোঁক দেখাচ্ছেন।

সব মিলিয়ে, চীনের মানুষেরা অর্থনৈতিক অনিশ্চয়তা, আবাসন খাতের অবস্থা, এবং দীর্ঘমেয়াদি বিনিয়োগের নিরাপদ মাধ্যম হিসেবে সোনা কেনার দিকে ঝুঁকছেন। এই প্রবণতা বিশ্ববাজারে সোনার দাম বাড়ানোর একটি বড় কারণ হয়ে উঠেছে।