Home লাইফস্টাইল অতিরিক্ত ভিটামিন কেড়ে নিতে পারে আপনার প্রাণ!

অতিরিক্ত ভিটামিন কেড়ে নিতে পারে আপনার প্রাণ!

ভিটামিন বা খাদ্যপ্রাণ আমাদের শরীরের অতি প্রয়োজনীয় ৬ টি উপাদানের একটি। এর অভাব হলে শরীরের যাবতীয় কার্যক্রম চালানো অসম্ভব হয়ে পড়ে। এটি একটি অত্যাবশ্যকীয় জৈব যৌগ। তাছাড়া শরীরের ক্ষয়পূরণ,বৃদ্ধি সাধন,অন্ধত্ব প্রতিরোধ এবং দাঁত ও হাড়ের গড়নে ভিটামিনের কার্যকারিতা বর্ণনাতীত। কিন্ত অতিরিক্ত ভিটামিন গ্রহণ আশীর্বাদের বদলে বরং অভিশাপই ডেকে আনবে।

আমরা আমাদের দৈনন্দিন জীবনে প্রায় সবাই ই কোন না কোন ভিটামিন খেয়ে থাকি। সুস্বাস্থ্য গঠনের ক্ষেত্রে এটি আমাদের নিকট একটি সর্বোচ্চ মাধ্যম। বিশেষ করে বর্তমানে প্রাকৃতিক উৎসের বদলোতে কৃত্রিম ট্যাবলেট ও সিরাপের প্রতি আজকাল জনসাধারণের আসক্তি বিশেষভাবে লক্ষণীয়। আমাদের দেশের প্রায় সব জাইগায়ই কম বেশি এই ধরনের প্রবনতা লক্ষ্য করা যাচ্ছে। তারা খাদ্যে উপস্থিত ভিটামিন ছাড়াও আলাদাভাবে ভিটামিন ট্যাবলেট ও সিরাপ ক্রয় করছে যার ভবিষ্যৎ খুব একটা সুখকর নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট জনেরা।

আমাদের মানবজীবনে কিছু ভিটামিনের অতিরিক্ত ব্যাবহারের কুফল তুলে ধরা হলোঃ

# ভিটামিন এ ও বিটা ক্যারোটিনঃ অতিরিক্ত ভিটামিন এ শরীরে বিষ ক্রিয়ার জন্ম দেয়। এতে শরীরে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। অতিরিক্ত ভিটামিন এ সবচেয়ে বেশি ক্ষতি করে লিভারের। গর্ভাবস্থায় অতিরিক্ত ভিটামিন এ খেলে গর্ভস্থ শিশুর জন্মগত ত্রুটি হতে পারে। ধারণা করা হয়, দক্ষিণ মেরু অঞ্চলে সমুদ্র যাত্রার সময়ে ডগলাসম্যাওসন অবাকভাবে বেঁচে গেলেও বাকিরা ভিটামিন ‘এ’ এর বিষক্রিয়ার কারণে মারা যায়।

# ভিটামিন সিঃ সবচেয়ে জনপ্রিয় ভিটামিন ট্যাবলেটের নাম ভিটামিন ‘সি’। ভিটামিন ‘সি’ এর অতিরিক্ত ডোজ মেগা ডোজ অব ২০০ এমজি এর কারণে কিডনিতে পাথর হওয়ার উচ্চ সম্ভাবনা থাকে।

# ভিটামিন ইঃ সম্প্রতি গবেষণায় উঠে এসেছে যে, অধিকাংশ ক্যান্সারের উৎপত্তি ঘটে অতিরিক্ত ভিটামিন ‘ই’ এর কারণে। আর এই ক্যান্সার মৃত্যুর ঝুঁকি দিন দিন বাড়িয়ে ই দিচ্ছে।

# ভিটামিন বি৬ঃ সাধারণ পরিমাণের বেশি ভিটামিন বি৬ শরীরে দীর্ঘমেয়াদি ক্ষতি করতে পারে বলে প্রকাশ করেছে ‘এনআইএইচ’ নামক একটি গবেষণাধর্মী ওয়েবসাইট। অতিরিক্ত ভিটামিন বি৬ শরীরের নার্ভ সম্পূর্ণভাবে নষ্ট করে দিতে পারে। ফলে বিকলাঙ্গতাসহ শরীরে মারাত্মক ক্ষতি হওয়ার সমূহ সম্ভাবনা আছে।

# ভিটামিন ডিঃ অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণে তলপেটে ব্যথা, বমি বমি ভাব এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে।

# মাল্টি ভিটামিনঃ এদেশে মাল্টি ভিটামিন সেবনের সংখ্যা অত্যাধিক। মাল্টি ভিটামিনের সুফলতা আজ বলে শেষ করা যাবে না। ক্ষয় পূরণ, শক্তি বর্ধনে এগুলার ব্যাবহার দিন দিন বেড়েই চলেছে। কিন্ত নির্মম হলেও এ কথা সত্য যে, মৃত্যুর হার বেড়ে যাওয়ার অন্যতম কারণ এই মাল্টি ভিটামিন ব্যাবহারের হার বেড়ে যাওয়া। এমনই এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সম্প্রতি এক গবেষণায়।

সর্বোপরি, ভিটামিন গ্রহণে এখন থেকেই সচেতন হতে, হবে। তাই শারীরিক দুর্বলতা কিংবা শারীরিক অন্য যেকোনো কারণে হুট করে ভিটামিন গ্রহণ না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই উত্তম সিদ্ধান্ত।