Home লাইফস্টাইল ত্বকের সাথে মানানসই সানস্ক্রিন

ত্বকের সাথে মানানসই সানস্ক্রিন

আমাদের মধ্যে অনেককেই নানা কারণে দিনের অধিকাংশ সময়ই বাইরে অবস্থান করতে হয়। আর বাইরে বের হলেই রোদের তীব্রতা, যা ত্বকের উপর বিরুপপ্রভাব ফেলে। এক্ষেত্রে খুবই প্রয়োজনীয় একটা জিনিস হল সানস্ক্রিন। তবে তা অবশ্যই হতে হবে ত্বকের ধরণ অনুযায়ী। আসুন জেনে নিই কোন ত্বকের জন্য কেমন সানস্ক্রিন বেছে নেওয়াটা জরুরি সে সম্পর্কেঃ

সাধারণ ত্বক

সাধারণ ত্বকের জন্য সানস্ক্রিন বাছাইয়ের ক্ষেত্রে খুব বেশি বাছাবাছি করার প্রয়োজন নেই। কারণ সাধারণ ত্বকের জন্য বেশ ভালোভাবেই কাজ করে ৩০ থেকে ৫০ এসপিএফ মাত্রার সানস্ক্রিন। এছাড়া সাধারণ ত্বকের জন্য শুধুমাত্র ভালো ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করা উচিৎ। এতে করে ত্বক ঘেমে গেলেও সানস্ক্রিন ত্বকে থেকে যাবে।

শুষ্ক ত্বক

শুষ্ক এবং রুক্ষ ত্বকের জন্য ব্যবহার করা প্রয়োজন আলাদা ধরণের সানস্ক্রিন। রুক্ষ এ ধরনের ত্বকে সাধারণ সানস্ক্রিন ব্যবহার করলে ত্বক আরও বেশি শুষ্ক এবং রুক্ষ হয়ে যেতে পরে। তাই রুক্ষ এবং শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজার সমৃদ্ধ সানস্ক্রিন বেছে নিতে হবে। একই সাথে এসপিএফ ৩০ মাত্রার অধিক সানস্ক্রিন ব্যবহার করুন।

তৈলাক্ত ত্বক

এ ধরনের ত্বকের জন্য সাধারণ যে কোন সানস্ক্রিন ব্যবহার করা উচিৎ নয়। এতে ব্রণের উপদ্রব বাড়ে। তৈলাক্ত ত্বকের জন্য অবশ্যই পানির মাত্রা বেশি অর্থাৎ ওয়াটার বেইজড সানস্ক্রিন বাছাই করা উচিৎ। সানস্ক্রিনের এসপিএফ অবশ্যই ৩০ মাত্রার অধিক ব্যবহার করবেন।