Home লাইফস্টাইল ত্বকের উজ্জলতা বাড়াবে গাজরের ফেসপ্যাক

ত্বকের উজ্জলতা বাড়াবে গাজরের ফেসপ্যাক

পৃথিবীতে একেকজন মানুষ একেক রকম গায়ের রঙের অধিকারী। কারো গায়ের রঙ উজ্জ্বল কারো বা শ্যামবর্ণ কারো আবার ফর্সা। তবে গায়ের রঙ যা ই হোক না কেন সঠিক উপায়ে যত্ন না নিলে তা মলিন হতে বাধ্য।

নিয়মিত যত্ন নিলে বাড়বে ত্বকের উজ্জ্বলতা। ত্বকের পরিচর্যায় আমরা বিভিন্নরকম প্রাকৃতিক উপাদান ব্যবহার করে থাকি। সেরকমই একটি উপাদান হলো গাজর। গাজর শুধু পুষ্টিকর খাবারই নয়,রূপচর্চায়ও সহায়ক এটি। চলুন জেনে নিই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গাজরের তৈরি কিছু ফেসপ্যাক সম্পর্কে-

গাজর, দই, বেসন ও হলুদের ফেসমাস্ক :

১ টা গাজর পেস্ট, ২ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ বেসন ও ৩ চিমটি হলুদের গুঁড়া নিন। সব মিশ্রণ একসাথে মিশিয়ে ঘন তৈরী করুন। এবার পেস্টটি আপনার ত্বকে ভালোভাবে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মাস্কটি ত্বকে অনেকটা এক্সফলিয়েটর কাজ করবে। এটি ত্বকের আনইভেন টোন সারাবে, ত্বক স্মুথ করবে ও মরা কোষ তুলতে সাহায্য করবে। এই মাস্ক এক মাস নিয়মিত ব্যবহার করলে ত্বক এক্সট্রা গ্লোয়িং হওয়ার সাথে ত্বকের কমনীয়তা বেড়ে যাবে কয়েক গুণ।

গাজর, পেঁপে ও দুধের ফেসপ্যাক :

২ টেবিল চামচ গাজর পেস্ট, ২ টেবিল চামচ পেঁপে পেস্ট ও ১ টেবিল চামচ দুধ নিন। এই ৩ উপাদান এক সাথে মিশিয়ে আপনার ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহার করার কয়েক সপ্তাহ এর মধ্যে নিজেই লক্ষ করবেন ত্বকের উজ্জ্বলতা তারতম্য।

গাজর ও মধুর ফেসপ্যাক :

১ টেবিল চামচ গাজরের জুস ও ১ টেবিল চামচ মধু নিন। গাজরের জুস ও মধু বাটিতে ভালোভাবে নেড়ে একটি কটন বলের সাহায্যে আপনার মুখে লাগান। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ড্রাই ও ডাল স্কিনের জন্য বেশ ভালো। এই প্যাক আপনার ত্বক মশ্চারাইজ করার সাথে সাথেই বৃদ্ধি করবে ত্বকের উজ্জ্বলতা।

গাজর, দারুচিনি ও মধু ফেসপ্যাক :

গাজরের জুস ১ টেবিল চামচ, ২ টেবিল চামচ মধু ও ২ চিমটি দারুচিনি পাউডার নিন। সব উপাদান ভালোভাবে মিক্সড করে আপনার পরিষ্কার ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। যাদের ত্বকে একনে ও পিম্পল রয়েছে তাদের ত্বকের জন্য এটি আদর্শ, কারণ এই প্যাক ত্বকের গ্লো বাড়ানোর সাথে কমাবে পিম্পলও।