Home লাইফস্টাইল শীতে সুস্থ থাকতে যা খাবেন

শীতে সুস্থ থাকতে যা খাবেন

শীত এসে পড়েছে। শীতের এই রোম্যান্টিক আবহাওয়াটা বেশ। তবে এই আবহাওয়াতেই কিন্তু বেড়ে যায় রোগভোগ । সর্দি–কাশি তো লেগেই থাকে। তাই প্রতিদিনের খাবার তালিকায় থাক এমন কিছু খাবার, যা বাড়িয়ে দিবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা। এর মধ্যে অবশ্যই খাবেন ভিটামিন সি সমৃদ্ধ খাবার। কেননা এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আটকায় সংক্রমণ। ভিটামিন বি২, বি৬, ডি, ই ভাইরাস, ব্যাকটিরিয়ার আক্রমণ প্রতরোধ করে । আয়রন, জিঙ্ক সাহায্য করে প্যাথোজেনের বিরুদ্ধে লড়তে।

❏‌ গ্রিন টি : এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভনয়েডস। ফলে তা রোগ প্রতিরোধে সক্ষম। এছারাও আপনার হার্টকে ভালো রাখে এটি । ডায়বেটিসেও বেশ উপকারী গ্রিন টি।

❏‌ আমলকির রস : এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা  ত্বক, চোখ, চুলের জন্য দারুণ কাজ দেয়।

❏‌ মধু : বাজার থেকে কেনা মধু নয়, খান চাক ভাঙা মধু এবং তা অবশ্যই রোজ সকালে উষ্ণ গরম পানির সঙ্গে। এটি রোগ প্রতিরোধ করে থাকে।

❏‌ সূর্যমুখীর বীজ : এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই, বি১, কপার, ফ্যাটি অ্যাসিড। পেশীর গঠনের পাশাপাশি রোগ প্রতিরোধেও সাহায্য করে এটি।

❏‌ অশ্বগন্ধা : ইংরেজিতে একে উইন্টার চেরি বলে। সংস্কৃতে অশ্বগন্ধা মানে অশ্বের গন্ধ। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা মনে করেন, অশ্বগন্ধা খেলে ঘোড়ার মতো শক্তি হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হয় ভালো ঘুমও।