Home লাইফস্টাইল এবার আদা হবে জীবনরক্ষাকারী কবচ!

এবার আদা হবে জীবনরক্ষাকারী কবচ!

আদা আমাদের দৈনন্দিন জীবনের এক অতি প্রয়োজনীয় মশলা জাতীয় শস্য। আদা কথাটি আসলেই প্রথমে চোখের সামনে যেটি ভেসে উঠে তা হচ্ছে আদা চা। জ্বর/ঠাণ্ডায় উপকারী ভেষজগুণ সমৃদ্ধ হওয়ায় প্রায় সকলেই এটি পানীয়র সাথে ব্যাবহার করে। কিন্ত আদার যে আরও জীবনরক্ষাকারী ভূমিকা আছে সে কথা কয়জনই বা জানেন? নিরব-নিভৃতে আদা আমাদের বহু উপকারের সাথী হয়ে আছে। আদার বহু গুণের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলোঃ

১। রোগপ্রতিরোধ ক্ষমতায় আদাঃ

আদার রোগপ্রতিরোধ ক্ষমতা ঈর্শনীয়। প্রতিদিন খাদ্য তালিকায় একটু আদা থাকলে শরীরে রোগব্যাধি বাসা বাঁধতে পারে না। এর এ্যান্টিভাইরাল উপাদান বিভিন্ন রোগজীবাণুর হাত থেকে শরীরকে কার্যকরীভাবে রক্ষা করে।

২। ব্যাথা নিরাময়ে আদাঃ

গবেষণায় দেখা গেছে, আপ্রাসাইটিসের ব্যাথা নিরাময়ে আদা খুবই ফলপ্রসূ ভূমিকা রাখে। তাছাড়া বিভিন্ন অস্থি সন্ধির ব্যাথা উপশমে এবং উদরাময় রোগে আদা এক মহৌষধ হিসেবে আত্মপ্রকাশ করেছে। যোগাসন বা শারীরিক পরিশ্রমের পর মাংসপেশির ব্যাথা নিরসনে আদা খুবই কার্যকর।

৩। পেটের সমস্যায় আদাঃ

হজমজনিত সমস্যায় আদা খুবই কার্যকর সমাধান। এতে আছে বিশেষ বৈশিষ্ঠ্যপূর্ণ জিনজিবেইন যা হজম শক্তি বৃদ্ধিতে আশু কাজ করে। এটি প্রোটিন জাতীয় খাদ্য দ্রুত পরিপাক করে শরীরের গ্রহণোপযোগী সরল খাদ্যে রূপান্তরিত করে।

৪। রুচিবর্ধক ও শক্তিবর্ধক হিসেবে আদাঃ

আদা মুখের রুচি আনয়ন করে এবং দ্রুত হজম শক্তি বাড়িয়ে সারা শরীরে এনার্জি গেইন করে।

৫। মাসিক ব্যাথা প্রশমনে আদাঃ

পিরিয়ডের সময় অনাকাঙ্ক্ষিত ব্যাথা নিরসনে আদা একটি জীবন্ত ওষুধের নাম। ব্যথা উদ্রেককারী প্রোস্টাগ্লাডিয়ানসকে নিয়ন্ত্রণে রাখে আদা।এক কাপ গরম পানিতে এক টুকরা আদা ছেঁচে তার সঙ্গে সামান্য মধু এবং লেবুর রস মিশিয়ে খেলে মাসিক বেদনা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

৬। মাইগ্রেনের ব্যাথায় আদাঃ

আদার আরেকটি উপকারী গুণ হলো মাইগ্রেনের ব্যাথা উপশমে। এক কাপ পানির মধ্যে আদা কুচি করে কেটে সেই পানি ফুটিয়ে আস্তে আস্তে পান করলে ব্যাথা অনেকটাই নিরাময় হয়ে যায়।

৭। স্মৃতিশক্তি বৃদ্ধিতে আদাঃ

আজাকাল অনেকেই স্মৃতিশক্তি বাড়াতে বিভিন্ন ওষুধ ও হরেক রকমের হারবাল ওষধ খেয়ে থাকেন। হাজার হাজার টাকা খরচ করে চিকিৎসকের শরণাপন্ন হন। কিন্ত একবার সকালে আদা কুচির সাথে হালকা ঘিয়ে ভাজা তুলসি পাতা এক সপ্তাহ খেয়েই দেখুন না………..