Home লাইফস্টাইল এইবার ডাক্তারি ভূমিকায় মাকড়শার জাল!

এইবার ডাক্তারি ভূমিকায় মাকড়শার জাল!

স্পাইডারম্যান বা মাকড়শার কথা শুনেন নি এমন মানুষ খুবই কম পাওয়া যায়। বিশেষ করে ঘরের দেয়ালে মাকড়শার বাঁধা জালের কথা শুনলেই এটির সেই ৮ পাওয়ালা মূর্তি আমাদের সামনে উঠে আসে। অত্যন্ত নিরীহ এই প্রাণীটিকে নিয়ে অনেক মজার মজার সিরিজ বের হলেও এটি বেশিরভাগ সময়ই থাকে আমাদের চোখের আড়ালে। সিনেমার পর্দায় ‘স্পাইডার ম্যান’কে যতই মনে ধরুক না কেন, বাড়ির কোণে মাকড়সার বুনে যাওয়া জাল মোটেও পছন্দের জিনিস নয়। কিন্ত এই অযাচিত জালই এখন আশীর্বাদ রূপে পরিগণিত হয়েছে। অযাচিত এই জালেই লুকিয়ে আছে চোট-ক্ষত সারানোর অমোঘ উপায়।

বহুকাল আগে থেকেই মাকড়শার জাল উপকারী বস্তু হিসেবে ব্যবহিত হয়ে আসছে। গ্রিক ও রোমানদের যুদ্ধের ইতিহাস মাকড়শার জালের ইতিহাস। তখনকার সময় যুদ্ধবিগ্রহ প্রায় ই লেগে থাকতো আর এতে সৈন্যদের  চোট-আঘাত লাগা ছিল নিত্য নৈমিত্তিক ব্যাপার। এই আঘাত যাতে দ্রুত সেরে যায়, সেই কারণেই মাকড়সার জাল গজের মতো চোটের ওপর ব্যবহার করা হত। এমন কি কখনও কখনও এতে ওষুধের থেকেও ভাল কাজ হত।

সম্প্রতি এক গবেষণায় জানা গিয়েছে, মাকড়সার জালের এই ক্ষত নিরাময়ের অসামান্য ক্ষমতার কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘কে’ রয়েছে। যা দ্রুত রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। মাকড়সার জালের অ্যান্টিসেপটিক ও অ্যান্টি ফাঙ্গাল ক্ষমতাও রয়েছে। যা শুধুমাত্র চোট-আঘাতকেই সারিয়ে তুলতে সাহায্য করে না, লিগামেন্টের চোট সারিয়ে তুলতেও সাহায্য করে। এমনকি অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রেও এর অবদান অনস্বীকার্য।