Home লাইফস্টাইল হলুদ ফল ও সবজি উজ্বল করবে ত্বক

হলুদ ফল ও সবজি উজ্বল করবে ত্বক

বিভিন্ন রঙের খাবারের পুষ্টি উপাদান ও কার্যকারিতা ভিন্ন ভিন্ন হয়ে থাকে। গবেষণায় দেখা গেছে, শরীরের পুষ্টিচাহিদা পূরণে খাবার তালিকায় ৪:৩ অনুপাতে রঙিন সবজি এবং ফল থাকা জরুরি। উজ্জ্বল রংয়ের খাবারে রয়েছে অবাক করার মতো পুষ্টি উপাদান। উপকারিতার শেষ নেই হলুদ রঙের ফল ও সবজির। কলা, হলুদ ক্যাপসিকাম, আনারস, হলুদ মিষ্টি-কুমড়া, বাঙ্গি, ভুট্টা, পাকাআমের মতো ফল ও সবজিগুলি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন সহজেই। হলুদ ফল ও সবজি উজ্বল করবে ত্বক

আসুন জেনে নেয়া কী থাকে হলুদ রঙের ফল ও সবজিতে, আর খাবারগুলি গুণাগুণ:

অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর

শরীরে কোষের ক্ষতির ঝুঁকি হ্রাস করে হলুদ ফল ও সবজি। বেটা-ক্রিপটোক্সানথিন এবং ভিটামিন সি এই খাবারে থাকা অ্যান্টি-অক্সিডেন্টগুলোর মধ্যে অন্যতম যা কোষ সুরক্ষিত রাখতে সাহায্য করে।

ক্যারোটিনয়েডস সমৃদ্ধ

ফল বা সবজিতে ক্যারোটিনয়েডের উপস্থিতির কারণেই রং উজ্জ্বল হলুদ হয়। বেটা-ক্যারোটিন এবং বেটা-ক্রিপটোক্সানথিনের সমন্বয়ে গঠিত হয় ক্যারটিনয়েডস। হলুদ ফল বা সবজি খাওয়ার পর শরীর বেটা-ক্যারোটিন এবং বেটা-ক্রিপটোক্সানথিনকে ভিটামিন এ’তে রূপান্তর করে। হলুদ ফল ও সবজি তাই ত্বকের রঙ উজ্বল করে।

ক্যান্সারের ঝুঁকি কমায়  

গবেষণায় দেখা গেছে চার ধরনের ক্যারোটিনয়েডস স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে। ক্যারোটিনয়েডস টিউমার বৃদ্ধি এবং এস্ট্রোজেন ছড়িয়ে পড়ার সম্ভাবনা কমিয়ে স্তন ক্যান্সারের ঝুঁকি কমায়।

দৃষ্টিশক্তি প্রখর করে

হলুদ ফল ও সবজিতে থাকা ক্যারোটিনয়েডস শরীরে ঢুকে ভিটামিন এ’তে রূপান্তরিত হয় যা চোখের দৃষ্টিশক্তি প্রখর করতে সাহায্য করে। এছাড়া বয়স বৃদ্ধির সঙ্গে দৃষ্টিশক্তি হ্রাস পাওয়ার ঝুঁকিও কমাতে সাহায্য করে হলুদ রংয়ের সবজি ও ফল।

হলুদ থেরাপি

প্রাচীনকাল থেকেবিভিন্ন রোগ সারাতে ‘আর্ট থেরাপি’ ব্যবহার করা হত। এর অনুশীলনকারীদের মতে, আনন্দদায়ক রংয়ের তালিকায় দ্বিতীয় স্থানে আছে হলুদ, যা শরীরের বিভিন্ন প্রয়োজনীয় উপাদানের অপচয় রোধে সহায়তা করে।