Home লাইফস্টাইল সাইনোসাইটিস দূর করার উপায়

সাইনোসাইটিস দূর করার উপায়

আমাদের মধ্যে অনেককেই পোহাতে হয় সাইনোসাইটিসের যন্ত্রণা। সাইনোসাইটিস হলো এমন এক অবস্থা যখন আমাদের নাকের অংশের সাইনাস এ যন্ত্রণা হয়। সাইনাস হলো এমন এক গহবর যা মাথার হাড়ে থাকে। আমাদের আশেপাশের মানুষকে প্রায় সাইনোসাইটিসে ভুগতে দেখা যায়। আসুন জেনে নিই সাইনোসাইটিস দূর করার উপায়-

# এক টেবিল চামচ মেথি এক গ্লাস পানিতে জ্বাল দিয়ে নিন যতক্ষণ না অর্ধেক হয়। প্রতিদিন ৩/৪ গ্লাস সেবন করলে সাইনোসাইটিসের সমস্যা অনেকটা কমে যাবে।

# পেঁয়াজ এবং আদার গন্ধ শুঁকলেও অনেক উপকার পাওয়া যায়। এই দুটি উপাদানের অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ইনফ্ল্যামেটরি গুণ আছে।

# কাঁচা সবজির জুস সাইনোসাইটিসের প্রভাব কমানোর জন্য অনেক উপকারী। ৩০০মিলি. গাজরের জুস, ১০০মিলি. শশার জুস, ১০০মিলি. বিটের জুস এবং ২০০ মিলি. পালং শাকের জুস ভালোভাবে মিশিয়ে প্রতিদিন পান করুন।

# যারা সাইনোসাইটিসে ভুগছেন তারা ভিটামিন-এ যুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন। যেমন- আম, কুমড়ো, ডিমের হলুদ অংশ, টমেটো, পেঁপে, গাজর, দুধ, দই।

# ১০০ গ্রাম জিরা টেলে ২০০ গ্রাম ঘি এর সাথে মিশিয়ে প্রতিদিন সেবন করুন। এটা সাইনোসাইটিস প্রতিরোধের অন্যতম উপায়। ১ টেবিল চামচ কালো জিরা একটা পাতলা কাপড়ে বেঁধে নিয়ে তার গন্ধ নিতে পারেন।

# আদা অথবা দারুচিনির চা হালকা গরম অবস্থায় পান করুন। ঠান্ডা ও তৈলাক্ত জাতীয় খাবার অবশ্যই পরিহার করতে হবে।

# ভিনেগার মিউকাস উৎপন্ন কমিয়ে আমাদেরকে সাইনোসাইটিস থেকে মুক্তি দান করে। এক গ্লাস হালকা গরম পানিতে দুই চা চামচ ভিনেগার দিয়ে প্রতিদিন ৩ বার সেবন করতে হবে।

# ব্যায়ামের মাধ্যমে সাইনোসাইটিসের প্রভাব কমিয়ে আনা যায়। ব্যায়াম করার ফলে শরীরে অ্যাড্রেনালিন বেড়ে যায়, যা বেড়ে যাওয়া সাইনাস টিস্যুকে কমিয়ে দেয়।