Home আন্তর্জাতিক যুক্তরাষ্ট্র ইসরায়েলে বোমার চালান স্থগিত করেছে

যুক্তরাষ্ট্র ইসরায়েলে বোমার চালান স্থগিত করেছে

গত সপ্তাহে, যুক্তরাষ্ট্র ইসরায়েলের জন্য একটি বোমার চালান স্থগিত করেছে। এটি ইসরায়েলের রাফা অভিযানের ব্যবহারের উদ্বেগের কারণে হয়েছে, যেখানে ইসরায়েল পূর্ণমাত্রায় আক্রমণ শুরু করবে। এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। রাফা অভিযানে ব্যবহারের আশঙ্কায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেটি ইসরায়েলি নেতাদের সিদ্ধান্তমূলক অবস্থানের দৃশ্যত ইঙ্গিত পাওয়া গিয়েছিল।

ফিলিস্তিনের গাজা উপত্যকার উত্তরাঞ্চলে অক্টোবরের শেষ দিক থেকে চলছে ইসরায়েলি বাহিনীর স্থল অভিযান। অভিযানকালে স্থানীয় বাসিন্দাদের দক্ষিণে সরে যেতে বলা হয়েছিল। এবার সেই দক্ষিণে অভিযান শুরু করেছে তারা। সেখান থেকেও বাসিন্দাদের সরে যেতে বলা হচ্ছে। তবে প্রাণ বাঁচাতে ঘর ছাড়লেও রক্ষা পাচ্ছেন না অসহায় মানুষেরা। কারণ, উত্তর থেকে দক্ষিণ—সর্বত্র আকাশ থেকে বোমা ফেলছে ইসরায়েল।

হোয়াইট হাউসের জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘যুক্তরাষ্ট্রের অবস্থান, রাফায় ইসরায়েলের বড় রকমের স্থল অভিযান চালানো উচিত হবে না। কেননা, সেখানে ১০ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় নিয়ে আছেন। তাঁদের অন্যত্র যাওয়ার জায়গা নেই।

রাফায় বেসামরিক মানুষের মানবিক চাহিদা ইসরায়েল কীভাবে মেটাবে ও সেখানে হামাসের বিরুদ্ধে আলাদা অভিযান পরিচালনা করবে, সেসব বিষয়ে স্ট্র্যাটেজিক কনসালটেটিভ গ্রুপের কাঠামোয় দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা চলছে বলে এই কর্মকর্তা জানান।