‘পদ্মাবতী’র মুক্তি পিছালো

‘পদ্মাবতী’র মুক্তি পিছালো

SHARE
Padmabati is released

এ বছর মুক্তি পাচ্ছে না সঞ্জয় লীলা বনশালির ‘পদ্মাবতী’। ২০১৮ সালে মুক্তি পাবে রাজপুত রানি পদ্মাবতী ও আলাউদ্দিন খিলজির কাহিনি নিয়ে তৈরি এই ছবি।

এই ছবি নিয়ে বিতর্কের উত্তাপ ছড়িয়েছে রাজনৈতিক মহলেও। দেশের বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে তুমুল প্রতিবাদ।

সূত্র মারফত জানা গেছে, সেন্সর বোর্ডের কর্মকর্তারা এখনো ছবিটি দেখে উঠতে পারেননি। ছবিটি দেখার পর তাদের ছাড়পত্র তৈরি করতে বেশ কিছুটা সময় লাগবে। তাই হয়ত আগামী বছরই মুক্তি পাবে ‘‌পদ্মাবতী’‌।

সিবিএসসির প্রধান প্রসূন যোশি আগে থেকেই নাকি বানসালির ওপর চটে ছিলেন। সঞ্জয় লীলা বানসালি ‘পদ্মাবতী’ মুক্তির তারিখ অনেক আগেই নির্ধারণ করেন। ছবির ট্রেলার মুক্তির আগে তিনি রাজপুত করনি সেনাদের ছবিটি দেখানোর আশ্বাস দিয়েছিলেন। কিন্তু কথা রাখেননি বানসালি। সেন্সর বোর্ডেও ছবি জমা দিয়েছেন। তবে, তা ছবির মুক্তি বাতিল করার মূল কারণ নয়। প্রসূন যোশি জানান, তাদের কাছে ছবি দেওয়ার সময় উল্লেখ করা হয়নি ‘পদ্মাবতী’ ঐতিহাসিক ছবি, নাকি কাল্পনিক।

এদিকে বানসালি সেন্সর বোর্ড থেকে পাস করানোর আগেই কয়েকজন সাংবাদিক নিয়ে তাঁর ছবির বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করেন। এরপর সাংবাদিকেরা জাতীয় সংবাদমাধ্যমে ছবির রিভিউ দেন। তাঁরা জানান, ‘পদ্মাবতী’ ছবিতে আপত্তিকর কিছু নেই। এ ছবির মাধ্যমে কারও ধর্মীয় ও সামাজিক অনুভূতিতে আঘাত করা হয়নি। যদিও কোনো ছবির ব্যাপারে এ পর্যালোচনা দেওয়ার অধিকার সবার আগে সিবিএফসির। প্রতিষ্ঠানটির প্রধান বলেন, ‘বোর্ড থেকে অনুমোদন পাওয়ার আগেই বানসালি ছবির বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করেছেন। অনুমোদনহীন একটি ছবি দেখে আবার সাংবাদিকেরা জাতীয় সংবাদমাধ্যমে রিভিউ ও মতামত দিচ্ছেন। বিষয়টি দুঃখজনক।’

লিখিত বিবৃতির মাধ্যমে ‘পদ্মাবতী’র প্রযোজনা প্রতিষ্ঠান ভায়াকম এইটিন মোশন পিকচারস ও সঞ্জয় লীলা বানসালি ছবির মুক্তি স্থগিত করার খবর জানান। এই ছবিতে আরও অভিনয় করেছেন শহিদ কাপুর, রণবীর সিং, অদিতি রাও হায়দারি প্রমুখ। ইন্ডিয়ান এক্সপ্রেস