Home তথ্যপ্রযুক্তি স্মার্টফোনে ইন্টারনেটের গতি বাড়ানোর উপায়

স্মার্টফোনে ইন্টারনেটের গতি বাড়ানোর উপায়

স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহারকারীদের যন্ত্রণার আরেক নাম কম গতির ইন্টারনেট। অনেক সময় সংযোগ ঠিক থাকলেও ইন্টারনেটের ধীর গতি কাজকে ব্যাহত করে। এছাড়াও সমস্যাটি ইন্টারনেট ব্যবহারকারীদের মন ও মেজাজ দুটোই খারাপ করে দেয়।

একজন ব্যবহারকারী চাইলে নিজে থেকেও এ সমস্যাটি কমিয়ে আনতে পারেন। সেক্ষেত্রে তাকে কিছু কৌশল অনুসরণ করতে হবে।

অপ্রয়োজনীয় অ্যাপ আন-ইন্সটল করুন: আপনার ফোনে যেসব অপ্রয়োজনীয় অ্যাপ থাকবে সেগুলো আন-ইন্সটল করে দেয়াই ভালো। কারণ এগুলো ডিভাইসটির কার্যক্ষমতা কমিয়ে দেয়। যে কারণে ইন্টারনেটের গতিও কমে যেতে পারে।

সঠিক ব্রাউজার নির্বাচনঃ আপনি যে ব্রাউজার দিয়ে ইন্টারনেট ব্যবহার করবেন সেটার প্রতি সচেতন হতে হবে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগল ক্রোম ভালো একটি ব্রাউজার। এছাড়া অপেরা ম্যাক্সও বেশ ভালো। ব্যবহারকারী কী ধরনের অ্যাপ চালাচ্ছে, কোন অ্যাপটি বেশি ইন্টারনেট ব্যয় করে এ বিষয়গুলো ভালোভাবে ব্যবস্থাপনা করে থাকে অপেরা ম্যাক্স।

স্মার্টফোনে ভাইরাস স্ক্যান: স্মার্টফোনে ভাইরাস থাকলে কাজের ক্ষতির সঙ্গে ইন্টারনেট সেবাও ধীরগতির করে দিতে পারে। তাই ভালো এবং নিবন্ধিত অ্যান্টিভাইরাস দিয়ে স্মার্টফোন স্ক্যান করে নিন।

ব্রাউজারে ইমেজ নিষ্ক্রিয় করুন: গতিময় ইন্টারনেট সংযোগ পেতে ব্রাউজারকে টেক্সট অনলি মোডে রাখাই ভালো। ব্রাউজারে থাকা সেটিংস অপশন থেকে কাজটি সহজেই করে নেয়া যায়। আপনি যখন ব্রাউজারকে টেক্সট অনলি মোডে নিয়ে আসবেন তখন এতে আর কোনো ইমেজ যুক্ত হবে না। ফলে ইন্টারনেটের গতি বাড়বে।