Home লাইফস্টাইল স্বাস্থ্য ও সৌন্দর্যচর্চায় সক্রিয় কাঠকয়লা

স্বাস্থ্য ও সৌন্দর্যচর্চায় সক্রিয় কাঠকয়লা

বহুকাল আগে থেকেই সাপের কামড়, রাসায়নিক বা ঔষধের বিষক্রিয়ার চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে সক্রিয় কাঠ কয়লা। শুধু তাই ই নয় পানির ফিল্টারের একটি সাধারণ উপাদান হচ্ছে এটি। বর্তমানে ফার্মেসিতে ক্যাপসুল বা ট্যাবলেট আকারে পাওয়া যায় এক্টিভেটেড চারকোল।তবে সাধারণ কাঠকয়লা থেকে ভিন্ন হয় সক্রিয় কাঠকয়লা। মানুষের হজম উপযোগী ও  স্কিনকেয়ার পণ্য প্রস্তুতের জন্য উপযোগী করে অক্সিজেনের সাথে কার্বন যুক্ত করে তৈরি করা হয় সক্রিয় কাঠকয়লা ।আসুন জেনে নেয়া যাক সক্রিয় কাঠকয়লার স্বাস্থ্য ও সৌন্দর্য উপকারিতার বিষয়ে।

১। দাগহীন ও ব্রণহীন ত্বকের জন্য

ব্রণ নিরাময়ে অত্যন্ত কার্যকরী সক্রিয় কার্বন ।এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতেও সাহায্য করে। এর বিষাক্ত পদার্থ শোষণ করার ক্ষমতাটি ত্বকের যত্নের ক্ষেত্রে অনেক বেশি উপকারী। তৈলাক্ত ও ব্রণ প্রবণ ত্বকের জন্য এটি একটি আদর্শ উপাদান। ব্রণ দূর করার পণ্যে  প্রধান উপাদান হিসেবে থাকে সক্রিয় কাঠকয়লা। ব্রণ দূর করা ছাড়াও ত্বকের ধুলোময়লা ও বিষাক্ততা দূর করতেও সাহায্য করে এটি।শুধু তাই ই নয় পোকামাকড়ের কামড়ের অস্বস্তি ও র‍্যাশ মুক্ত হতেও সাহায্য করে সক্রিয় কাঠকয়লা।

ত্বকের এই সমস্যাগুলো সমাধানের জন্য সক্রিয় কাঠকয়লার গুঁড়ার সাথে নারিকেল তেল বা অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে লাগান। মুখে লাগানোর ক্ষেত্রে ফেসপ্যাকের সাথে মিশিয়ে অথবা অলিভ ওয়েলের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন এটি।

২। কোলেস্টেরল কমায়

চিকিৎসা গবেষণায় প্রমাণিত হয়েছে যে, খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য অন্য যেকোন ঔষধের চেয়ে অনেক বেশি কার্যকরী সক্রিয় কাঠকয়লা। তাই যারা উচ্চ মাত্রার কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন তারা সেবন করতে পারেন এই  সক্রিয় কাঠকয়লা।

৩। দাঁত সাদা করতে

শুধু দাঁত সাদা করতেই নয় সক্রিয় কাঠকয়লা সাহায্য করে মুখের স্বাস্থ্যের উন্নতিতেও ।এটি pH এর ভারসাম্যের পরিবর্তনের মাধ্যমে সাহায্য করে থাকে । এছাড়াও ক্যাভিটি, নিঃশ্বাসের দুর্গন্ধ ও মাড়ির রোগের যত্ন নিতে সাহায্য করে সক্রিয় কাঠকয়লা। টুথপেস্টের মত অথবা টুথপেস্টের সাথে মিশিয়েও ব্যবহার করতে পারেন এটি । সক্রিয় কাঠকয়লা ব্যবহারের পর মুখ অবশ্যই ভালো করে ধুয়ে ফেলবেন এবং সপ্তাহে ৩-৪ বারের বেশি কখনই ব্যবহার করবেন না।

৪। এলকোহলের বিষক্রিয়া দূর করতে

সক্রিয় কার্বন অনেক বেশি শোষণ ক্ষমতা সম্পন্ন প্রসাধন উপাদান যা শরীর থেকে এলকোহল শোষণ করেনা কিন্তু বিষক্রিয়া তৈরি করতে পারে এমন বিষাক্ত উপাদান দ্রুত সরিয়ে ফেলার ক্ষমতা রাখে।

৫। বিষমুক্ত পরিপাক তন্ত্র

পরিপাক তন্ত্রকে পরিষ্কার করতে এবং অন্ত্রের গ্যাস কমতে সাহায্য করে সক্রিয় কাঠ কয়লা। জাঙ্কফুড ও ভেজাল খাদ্য খাওয়ার ফলে পাকস্থলীতে জমা হতে থাকে বিষাক্ত সব উপাদান, যা দূর করতে পারে এই ম্যাজিকেল পাউডারটি। এজন্য আপনি গ্রহণ করতে পারেন এক্টিভেটেড চারকোলের ট্যাবলেট । যারা দীর্ঘদিন ধরে পরিপাক তন্ত্রের সমস্যায় ভুগে থাকেন তারা ডায়েটিশিয়ানের সাথে কথা বলে জেনে নিতে পারেন সক্রিয় কাঠকয়লা গ্রহণের সঠিক মাত্রা ।

পার্শ্বপ্রতিক্রিয়া :

সক্রিয় কাঠকয়লা ক্ষতিকর টক্সিন বের করে দিতে চুম্বকের মত কাজ করে বলে শোষণ করে নিতে পারে পুষ্টি উপাদানও  । তাই খাওয়ার অন্তত ৯০ মিনিটের মধ্যে এটি গ্রহণ করা উচিৎ নয়।

যদি কোন সাপ্লিমেন্ট গ্রহণ করে থাকেন তাহলে কখনই সাপ্লিমেন্ট গ্রহণের সময় সক্রিয় এটি গ্রহণ করবেন না।

যদি কোন স্বাস্থ্য সমস্যার কারণে ঔষধ গ্রহণ করে থাকেন তাহলে সক্রিয় কাঠকয়লা সেবনের ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।