Home লাইফস্টাইল সুন্দর নখের জন্য নিন কিছু বাড়তি যত্ন

সুন্দর নখের জন্য নিন কিছু বাড়তি যত্ন

কথায় বলে, হাত হলো মেয়েদের দ্বিতীয় মুখ। অর্থাৎ মেয়েদের সৌন্দর্যে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে হাত। আর হাতের একটি গুরুত্বপূর্ণ অংশ হল নখ। সাধারণত পাঁচ ধরনের নখ দেখা যায়- শুষ্ক, ভঙ্গুর, ক্ষতিগ্রস্ত, নরম এবং সাধারণ। যাদের নখ শুষ্ক তারা দিনে দুবার অলিভ অয়েল ম্যাসাজ করুন। এছাড়া আপনার নখ যদি হয় ভঙ্গুর তবে নখের দরকার ময়েশ্চার। ভ্যাসলিন বা ময়েশ্চারাইজার লোশন ব্যবহার করে দেখতে পারেন।

পানি পান করুন পর্যাপ্ত, তাতে আপনার নখের সাথে সাথে শরীরও ভালো থাকবে।

নখের বৃদ্ধির ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে কিউটিকল আর তাই এদিকে কিছুটা নজর দিন। কিউটিকল ভাল রাখার জন্য রাতে ঘুমানোর আগে ভ্যাসলিন বা অলিভ অয়েল ম্যাসাজ করুন। এছাড়া সম্ভব হলে কিউটিকল অয়েল ইউজ করুন।

নখের বৃদ্ধির জন্য খুবই ভালো ভিটামিন ই আর তাই নখের সুস্বাস্থ্যের জন্য ভিটামিন ই যুক্ত খাবার খান।

লেমন জুস বা দুধের মধ্যে কিছুক্ষণের জন্য নখ ডুবিয়ে রাখতে পারেন তাতে নখে ক্যালসিয়াম বাড়বে। হালকা গরম দুধ নখ সাদা করতেও সাহায্য করে।

শক্ত নখের জন্য প্রতিদিন ১ গ্লাস দুধের বিকল্প কিছুই নেই। সপ্তাহে ১ বার নখ ফাইল করুন। যাদের নখ দুর্বল তারা মেটাল ফাইলার ইউজ না করে পেপার ফাইলার ইউজ করলে ভালো।

নখে অতিরিক্ত নেইল পলিশ না লাগানোই ভাল। নেইল পলিশ লাগানোর আগে বেইজকোট বা নখ শক্ত করে এমন বেইজকোট লাগানো জরুরী। এটা নখ বাড়তেও সাহায্য করে। প্রতিবার নেইল পলিশ উঠানোর সময় নখকে ময়েশ্চারাইজ করুন।