Home লাইফস্টাইল রূপচর্চায় আলুর রস

রূপচর্চায় আলুর রস

আমাদের সকলের নিকট অধিক পরিচিত একটি সবজি হল আলু। বিভিন্ন রকম রান্নায় আমরা এই সবজিটি ব্যবহার করে থাকি। এছাড়া চুল ও ত্বকের যত্নেও এটি অধিক কার্যকরী। আসুন জেনে নিই ত্বকের যত্নে আলুর কিছু ব্যবহার সম্পর্কে-

১। ত্বকের কালো দাগ দূর করতে লেবুর রস ও আলু ছেটে তার রস একসঙ্গে লাগান। দাগ দূর হয়ে যাবে।

২। ব্রণ নিরাময়ে পুরো মুখে আলুর রস মাখতে পারেন কাজে দিবে।

৩। ত্বকের তৈলাক্ততা দূর করতে আলু ছেঁচে তার সঙ্গে গোলাপজল মিশিয়ে এক টেবিল চামচ লেবুর রসের সাথে ত্বকে লাগান। উপকার পাবেন।

৪। ত্বকের বলিরেখা দুরীকরণে আলু ছেঁচে তাতে এক টেবিল চামচ দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটি ত্বকে লাগান।

৫। চোখের নিচের ডার্ক সার্কেল দূর করতে আলু কেটে সেখানে লাগিয়ে রাখুন।

৬। চোখের ফোলা ভাব দূর করতে আলু চাকতি করে কেটে চোখের ওপর দিয়ে রাখুন।

৭। ত্বকের ওপরে হালকা জখম হলে তাতে আলু পাতলা করে কেটে লাগিয়ে রাখুন। প্রদাহ কমে যাবে। তবে খেয়াল রাখবেন যেন বেশি ক্ষততে লাগাবেন না।

৮। একটি ডিমের সাদা অংশ এবং আলুর রস নিয়ে মিশ্রণ তৈরি করুন। একটি ব্রাশ দিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি মাস্কের কাজ করে।

৯। মাঝারি সাইজের একটি আলু ছেঁচে তাতে একটি লেবুর রস মিশিয়ে মুখে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের ক্ষতিগ্রস্ত কোষগুলো সুস্থতা ফিরে পাবে। ১০। একটি আলু ও একটি শসা একসঙ্গে ব্লেন্ড করে নিন। এতে এক টেবিল চামচ বেকিং সোডা ও এক টেবিল চামচ পানি মেশান। এটি একটি দারুণ ক্লিনজার হিসেবে কাজ করবে।

১১। পড়া ত্বকে আলুর স্লাইস দারুণ কাজে দেয়। এছাড়া হালকা চুলকানি, লালচে ভাব হওয়া এবং পোকা-মাকড়ের কামড়ে আলু কেটে লাগালে যন্ত্রণা প্রশমিত হবে।

১২। আলু ছেঁচে তার রসে একটি টিস্যু বা পেপার টাওয়েল ভিজিয়ে নিয়ে ত্বকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এটি একটি উপকারী আলুর ফেস মাস্ক।

১৩। আলুর রসের সঙ্গে দুই টেবিল চামচ অলিভ ওয়েল এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি ১০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। ময়েশ্চারের অভাব দূর হবে।

১৪। রুক্ষ ও শুষ্ক চুলে আলুর রস লাগালে তা চুলের ময়েশ্চারের কাজ করে। একটি আলু ছেঁচে তার সঙ্গে গোলাপজল মিশিয়ে নিন। শুষ্ক ত্বকে ১৫ মিনিট ব্যবহার করলে তেলতেলে ভাব চলে আসবে।