Home লাইফস্টাইল ভালো ঘুমের জন্য যা খাওয়া উচিত

ভালো ঘুমের জন্য যা খাওয়া উচিত

আমাদের মধ্যে অনেকেরই রয়েছে ঘুমের সমস্যা। অনিদ্রার কারণে অনেকেই সারারাত জেগে থাকেন। অনেকে আবার নির্ভরশীল হয়ে পড়েন স্লিপিং পিলের ওপর। কিন্তু এই স্লিপিংপিল  আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। এটি সাময়িকভাবে ঘুম এনে দেয় ঠিকই কিন্ত পরবর্তীতে মারাত্মক সব অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে। বিশেষজ্ঞদের মতে একজন সুস্থ মানুষের দিনে কমপক্ষে ৮ ঘন্টা ঘুমানো উচিত। তাই অনিদ্রা দূর করতে কিছু খাবার খেতে পারেন। এই খাবারগুলো আপনাকে ভালো ঘুম এনে দিতে সাহায্য করবে।

গরম দুধ

রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস কুসুম গরম দুধ পান করুন। দুধে থাকা অ্যামিউনো অ্যাসিড মস্তিষ্কে সেরোটিন নামক উপাদান তৈরি করে যা ঘুম আনতে সাহায্য করে। এছাড়া দুধে রয়েছে ক্যালসিয়াম যা স্ট্রেস কমিয়ে নার্ভ শান্ত রাখে। দুধের পরিবর্তে আপনি টকদই এবং চিজও খেতে পারেন।

কাঠবাদাম

দেহে ম্যাগনেসিয়ামের মাত্রা কমে গেলে অনিদ্রা সমস্যা দেখা দেয়। কাঠবাদামে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম রয়েছে যা আপনাকে ভালো ঘুম দেবে তার সাথে মাথাব্যথা সারিয়ে তুলবে।

পাকা কলা

এক কাপ দুধের সাথে একটি পাকা কলা মিশিয়ে স্মুদি তৈরি করে নিতে পারেন। কেননা কলার ম্যাগনেসিয়ামও আমাদের মাংসপেশি শিথিল করতে বিশেষভাবে কার্যকরী।এটি রাতে ঘুমাতে যাওয়ার এক ঘণ্টা আগে নিয়মিত পান করুন।

চেরি ফলের রস

এক গ্লাস চেরি ফলের রস আপনাকে দ্রুত ঘুম পাড়িয়ে দেবে। রাতের খাদ্য তালিকায় এক গ্লাস চেরি ফলের রস পান করার চেষ্টা করুন।

মিষ্টি আলু

পটাশিয়ামের একটি অন্যতম উৎস মিষ্টি আলু যা আমাদের মাংসপেশি, নার্ভ শিথিল করতে কাজ করে। নিউট্রিশনাল বায়োকেমিস্ট শন ট্যালবট বলেন, ‘মাত্র অর্ধেকটা পরিমাণে মিষ্টি আলু ঘুমের জন্য অনেক ভালো কারণ এতে রয়েছে পটাশিয়াম’।

বিশুদ্ধ মধু

বিশুদ্ধ মধুতে প্রচুর গ্লুকোজ রয়েছে যা আপনার মস্তিষ্কের ওরেক্সিন নামক উপাদানে প্রভাব ফেলে। যা আপনাকে রিল্যাক্স করে ঘুমাতে সাহায্য করে। তবে অতিরিক্ত মধু খাওয়া থেকে বিরত থাকুন। এক টেবিল চা চামচ মধু ঘুমানোর জন্য যথেষ্ট।

মাশরুম

মাশরুমে প্রচুর পরিমাণ ভিটামিন ডি, পটাসিয়াম, সেলিনিউম রয়েছে। আধা কাপ রান্না করা মাশরুম প্রতিদিনের ১/৩ সেলিনিউমের অংশ পূরণ করে। এছাড়া ভিটামিন বি২ এবং ভিটামিন বি৩ রয়েছে। পুষ্টির চাহিদা পূরণ করার সাথে সাথে এটি ঘুমাতে সাহায্য করে।