Home লাইফস্টাইল ত্বকের যত্নে ফলের খোসা

ত্বকের যত্নে ফলের খোসা

শরীর ও ত্বকের জন্য খুবই উপকারী ফল। তবে শুধু ফল নয়,ফলের মতো ফলের খোসাও আমাদের ত্বকের জন্য খুবই ভালো। ত্বকের একেক ধরনের সমস্যার সমাধান করে একেকটি ফলের খোসা । তবে জেনে নেওয়া যাক সেগুলো-

লেবুর খোসার প্যাক-
ব্লেন্ডারে লেবুর খোসা ভালো করে ব্লেন্ড করে এর সঙ্গে মধু মিশিয়ে নিন। এবার মুখে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বকে প্রাকৃতিক ব্লিচের কাজ করবে।

আপেলের খোসার প্যাক-
আপেলের খোসা ব্লেন্ড করে এর সঙ্গে টকদই মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার ময়েশ্চারাইজার লাগান। এটি আপনার ত্বকে অ্যান্টি-অক্সিডেন্টের কাজ করে।

কমলার খোসার প্যাক-
কমলার খোসাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা ত্বকে তারুণ্য ধরে রাখে। একটি ব্লেন্ডারে কমলার খোসা, মধু ও টকদই মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

আঙ্গুরের খোসার প্যাক-
যদিও আঙ্গুরের খোসা ছাড়ানো কষ্টসাধ্য। এ কারণে হাত দিয়ে চাপ দিয়ে আঙ্গুর ভেতরের অংশ বের করে ব্লেন্ডারে ব্লেন্ড করে মুখে লাগান। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে দাগ ও বলিরেখা দূর করে।

কলার খোসার প্যাক-
প্রথমে একটি ব্লেন্ডারে কলার খোসা ভালো করে ব্লেন্ড করুন। এবার এর মধ্যে ডিমের কুসুম দিয়ে আবারও ব্লেন্ড করুন। এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বককে টানটান করে এবং বয়সের ছাপ দূর করে।