Home লাইফস্টাইল জাম্বুরার সব জাদুকরী গুণ

জাম্বুরার সব জাদুকরী গুণ

লেবু জাতীয় এক প্রকার টক-মিষ্টি ফল জাম্বুরা। এটি প্রচুর পরিমাণে ভিটামিন সমৃদ্ধ একটি ফল। তাছাড়া এতে পুষ্টিমানও রয়েছে অনেক বেশি।

জাম্বুরার আদিভূমি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া। পৃথিবীর বিভিন্ন দেশে এ ফলটি পমেলো, জাবং, শ্যাডক ইত্যাদি নামে পরিচিত। কাঁচা থাকা অবস্থায় এই ফলের বাইরের দিকটা সবুজ এবং পাকলে হালকা সবুজ বা হলুদ রঙের হয়ে থাকে। ফলটির ভেতরের কোয়াগুলো সাদা বা গোলাপী রঙের।

বিশেষজ্ঞদের মতে, জাম্বুরা খেতে যেমন সুস্বাদু, তেমনি রয়েছে এর পুষ্টিগুণ। এতে বিদ্যমান রয়েছে বায়োফ্লভনয়েড যা ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমায়। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি যা রক্তনালির সংকোচন-প্রসারণ ক্ষমতা বৃদ্ধি করে।

গর্ভস্থ নারী, স্তন্যদানকারী মা ও সন্তান নিতে ইচ্ছুক নারীদের জন্য যথেষ্ট উপকারী বাতাবি লেবু।

বাতাবি লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় তা বয়স ধরে রাখতে সহায়তা করে। বাতাবি লেবুর রস শরীরের বাড়তি আমিষ ও চর্বিকে ভেঙে সাহায্য করে ওজন কমাতে। এছাড়া খাবার হজমের জন্য হজমকারী এনজাইম হিসেবে কাজ করে বাতাবি লেবুর রস।

জাম্বুরার আরো কিছু জাদুকরী গুণ সম্পর্কে নিচে আলোচনা করা হল :

# হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায় :

জাম্বুরায় প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। যা হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

# ডায়াবেটিস নিয়ন্ত্রণ :

জাম্বুরাকে বলা হয় ডায়াবেটিসের মহৌষধ। ডায়াবেটিস নিয়ন্ত্রণে জাম্বুরার রস বেশ কার্যকর।

# ক্যান্সার প্রতিহত করে :

মরণব্যাধি ক্যান্সারের মতো রোগকে প্রতিহত করে জাম্বুরা। এতে রয়েছে  লিমোনোয়েড নামে এক ধরনের উপকরণ যা ক্যান্সারের জীবাণুকে মেরে ফেলে।

# দাঁত, ত্বক ও চুলের পুষ্টি :

জাম্বুরায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন  বি ও সি। যা হাড়, দাঁত, ত্বক ও চুলে পুষ্টি জোগাতে সাহায্য করে। কাজেই চুল পড়া কমাতে খেতে পারেন জাম্বুরা।

# রক্তনালির সংকোচন-প্রসারণ বৃদ্ধি করে :

জাম্বুরার রস রক্তনালির সংকোচন-প্রসারণ ক্ষমতা  বাড়ায়। এছাড়া এটি ওজন কমাতেও সাহায্য করে থাকে।