Home লাইফস্টাইল ঘরোয়া উপায়ে রোধ করুন ঠোঁট ফাটা

ঘরোয়া উপায়ে রোধ করুন ঠোঁট ফাটা

শীতকাল আসলে শুরু হয় শুষ্ক ত্বক, ঠোঁট ফাটা, খুশকি প্রভৃতি সমস্যা। ঠোঁটটা সারাক্ষণ শুকনো হয়ে যাকে। বারবার ব্যবহার করতে হয় লিপ-বাম। এগুলি আমাদের ঠোঁটকে সাময়িক স্বস্তি দিলেও দেয় না স্থায়ী স্বস্তি। অথচ এই শুষ্ক ঠোঁটের সমস্যা থেকে মুক্তি পাওয়ার বহু উপায় রয়েছে বাড়িতেই। আসুন জেনে নিই সেগুলো কী কী-

১)  নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমানে ফ্যাটি অ্যাসিড। তাই ঠোঁটকে শুষ্কতার হাত থেকে বাঁচাতে প্রত্যেকদিন ঠোঁটে নারকেল তেল ব্যবহার করুন।

২) মধু খুবই ভালো অ্যান্টি ব্যাক্টেরিয়াজাত পদার্থ। আর ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি সাহায্য করে ত্বককে কোমল করতে। এছাড়া ত্বকের শুষ্ক হয়ে যাওয়া থেকে রোধ করে এটি। এই দুটো জিনিস যদি একসঙ্গে ঠোঁটে ব্যবহার করা হয়, তাহলে তা ঠোঁটের জন্য হবে খুবই উপকারী আবার ঠোঁট ফাটার সমস্যা থেকেও মিলবে রেহাই।

৩) ত্বকের জন্য খুবই উপকারী অ্যালোভেরা। শুষ্ক ঠোঁটকে নমনীয় করতেও সাহায্য করে এটি। রোজ ঠোঁটে অ্যালোভেরা জেল ব্যবহার করলে শুষ্ক ঠোঁটের সমস্যা দূর হয়।

৪) ঠোঁট ফাটার সমস্যা দূর করতে অলিভ বা জলপাইয়ের তেলও খুবই উপকারী। দিনে ২ বার করে ঠোঁটে জলপাইয়ের তেল ব্যবহার করলে ঠোঁট কোমল এবং নমনীয় থাকে।