Home লাইফস্টাইল গরমে পায়ের যত্ন

গরমে পায়ের যত্ন

গরমে ধুলাবালি, রোদ ইত্যাদি কারণে পায়ের ত্বকের ক্ষতি হয়। তাছাড়া গ্রীষ্মে পা বেশি ঘামার কারণে পায়ে ময়লা আটকে যায়, তাই এই মৌসুমে প্রযোজন পায়ের ত্বকে বাড়তি যত্ন।

গরমে পায়ের যত্ন

গ্রীষ্মে যতটা সম্ভব পা ঢাকা পোশাক পরতে হবে। তবে পায়ের পাতা রোদ থেকে বাঁচাতে অবশ্যই বেশি এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করতে হবে। তাছাড়া চাইলে পাতলা মোজাও পরা যেতে পারে

অবশ্যই পা ঢাকা জুতা পরতে হবে। এতে পায়ে রোদের তাপ সরাসরি পরবে না এবং পায়ের ত্বক পরিচ্ছন্ন ও সুস্থ থাকবে।

বাইরে থেকে ঘরে ফিরে পা ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। অনেকেই মনে করেন গরমে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারের প্রয়োজন পড়ে না। এটি অত্যন্ত ভুল ধারণা। কারণ গরমেও ত্বক আর্দ্রতা হারায়। তাই গরমের দিনে রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো মানের ময়েশ্চারাইজার বা ‘ফুটক্রিম’ ব্যবহার করতে হবে।

পায়ের নখ অতিরিক্ত বড় হয়ে গেলে দেখতে মোটেও ভালো লাগবে না। তাই সুন্দরভাবে কেটে আকার ঠিক রাখতে হবে।

নিয়মিত পা পরিষ্কার করা এবং নিয়ম করে পেডিকিওর করিয়ে নিলে পায়ের ত্বক পরিষ্কার থাকে। আর রোদেপোড়াভাব কমে যায়।

সপ্তাহে একদিন কুসুম গরম পানিতে ভিনিগার বা লেবুর রস ও শ্যাম্পু মিশিয়ে পা ভিজিয়ে রাখতে হবে। এতে পায়ের মৃতকোষ উঠে আসবে এবং ত্বক নরম হবে। কিছুক্ষণ ভিজিয়ে রাখার পর ‘পা ঘষুনি’ বা ‘ঝামা’ দিয়ে পা ঘষে নিতে হবে। এতে পায়ের ময়লা ও শুষ্ক চামড়া পরিষ্কার হয়ে যাবে।

এরপর পা পরিষ্কার পানিতে ভালোভাবে ধুয়ে শুকনা করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। এতে পা পরিষ্কার হবে ও কোমল থাকবে।

গরমে জুতা বাছাইয়ের ক্ষেত্রে পা ঢাকা জুতা বেছে নেওয়া জরুরি। আর যদি খোলা স্যান্ডেল পরতেই হয় তবে অবশ্যই পায়ে বেশি পরিমাণে সানস্ক্রিন মেখে নিতে হবে। তবে জুতা বাছাইয়ের ক্ষেত্রে অবশ্যই আরামের বিষয় মাথায় রাখতে হবে।