Home লাইফস্টাইল ইউজড টি ব্যাগ এর ব্যবহার

ইউজড টি ব্যাগ এর ব্যবহার

সকালে ঘুম ভাঙাতে বা বিকেলের ক্লান্তি কাটাতে,এক কাপ গরম চায়ের যেন কোন জবাবই নেই। বর্তমানে এখন অনেকেই পছন্দ করেন টি ব্যাগের চা খেতে। তবে ব্যবহারের পর এটা কিন্তু মোটেও ফেলে দেওয়ার জিনিস নয়। রূপচর্চায়, স্বাস্থ্য ধরে রাখতে, এমনকী ব্যথা উপশমেও কাজে আসে এই ব্যবহৃত টি ব্যাগ।

১। চোখের যত্নে :

ব্যবহৃত টি ব্যাগটি কিছুক্ষণ রেখে ঠান্ডা করে নিন। এবার এই ঠান্ডা টি ব্যাগ চোখের উপর রাখুন। চায়ের মধ্যে থাকা ট্যানিন ত্বকে অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে কাজ করে। ত্বকের ফোলা ভাব কমায়। এছাড়া ফ্রিজে রাখা টি ব্যাগ চোখে চাপা দিয়ে রাখলে মাথা যন্ত্রণা কমাতেও সাহায্য করবে।

২। রোদে পোড়া ত্বকের জন্য :

সানবার্নের জ্বালা কমাতে সাহায্য করে টি ব্যাগ। রোদ থেকে হওয়া ত্বকের ক্ষতি রুখতে সাহায্য করে গ্রিন টি ব্যাগ। ঠান্ডা গ্রিন টি ব্যাগ ৩০ মিনিট পোড়া ত্বকে চেপে রাখুন। এটা নিয়মিত করলে পোড়া ভাব কমবে, জ্বলা কমবে, ত্বকের ক্ষতিও মিটবে।

৩। দাঁতের যত্নে :

দাঁতের অসহ্য যন্ত্রণায় আরাম পেতে, মাড়ির রক্তপাত কমাতে ব্যবহার করতে পারেন টি ব্যাগ। সাময়িক যন্ত্রণা উপশমে সাহায্য করবে ঠান্ডা টি ব্যাগ।তবে ব্যথা বাড়তে অবশ্যই ডেনটিস্টের কাছে যেতে হবে।

৪। জেনিটাল হারপিস:

যৌনাঙ্গে হারপিস ভাইরাসের সংক্রমণ খুবই সাধারণ একটা ঘটনা। অত্যন্ত যন্ত্রণাদায়ক এই রোগের উপশমে সাহায্য করে টি ব্যাগ। আক্রান্ত অংশে ঠান্ডা টি ব্যাগ চেপে রাখুন। চুলকুনি কমবে, ঠান্ডা অনুভূতি অনেকটাই কমিয়ে দেবে যন্ত্রণা ।

৫। কাটা ও ক্ষত :

কাটা  অংশে ঠান্ডা টি ব্যাগ চেপে ধরুন। রক্তপাত বন্ধ হবে তাড়াতাড়ি।

৬। ফেস টোন :

টি ব্যাগ খুব ভাল ন্যাচরাল টোনার হিসাবে কাজ করে।

৭।  র‌্যাশ ও পোকার কামড় :

পোকার কামড় থেকে হওয়া ক্ষত, র‌্যাশ, চুলকুনি কমাতে সাহায্য করে টি ব্যাগ।

৮। কড়া সারাতে :

অনেকদিন ধরে কড়ার সমস্যায় ভুগছেন? প্রতিদিন তিন থেকে চার বার ১০ মিনিট করে কড়ার উপর চেপে ধরে থাকুন। ধীরে ধীরে কমে যাবে।