Home লাইফস্টাইল আমিষে ভরা শিমের বিচি

আমিষে ভরা শিমের বিচি

আমাদের মধ্যে অনেকেরই পছন্দের সবজি শিম। শুধু শিম নয়, শিমের বিচিও সুস্বাদু-পুষ্টিকর একটি খাবার। শিমের বিচিতে থাকে উচ্চমানের ফাইবার প্রোটিন; যা শরীরের জন্য খুবই প্রয়োজন। এছাড়াও শিমে রয়েছে শতকরা ২০ ভাগ প্রোটিন ও উচ্চমাত্রার কার্বোহাইড্রেট। শিমের বিচিতে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন ও আয়রন। শিম থেকে প্রাপ্ত ফাইবার একাধারে ওজন কমায়, শক্তি জোগায় ও ক্রনিক রোগ দূর করে। শিমের বিচিতে থাকা ভিটামিন বি হার্টের রোগ কমায়, ক্যান্সার ও জন্মগত ত্রটি প্রতিরোধে সাহায্য করে। আসুন জেনে নিই আমিষে ভরা শিমের বিচি কিছু কার্যকরী গুণাগুণ:

প্রতি ১০০ গ্রাম শিমের বিচিতে রয়েছে আমিষ ২৫ গ্রাম, যা গরুর মাংসের চেয়ে বেশি এবং মুরগির মাংসের প্রায় সমান।

রক্ত পরিষ্কার করে

শিমের বিচি মানবদেহে রক্তে সুগার নিয়ন্ত্রণ করে এবং গ্লাইকোজেন সরবরাহ করে। এটি রক্ত পরিষ্কার করে।

ক্যান্সার প্রতিরোধ

শিমের বিচিতে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ৮ ধরনের ফ্ল্যাভোনয়েডস রয়েছে, যা ক্যান্সার প্রতিরোধে করে। সম্প্রতি এক গবেষণায় বলা হয়, শিমের বিচি কোলন ক্যান্সারে সহায়ক কোলন অ্যাডেনোমার বিপরীতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

হৃদযন্ত্র ভালো রাখে

শিমের বিচিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে, যা রক্তে কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ করে। এটি হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়া শিমের বিচিতে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি থাকে, যা হৃদরোগ নিয়ন্ত্রণ করে।

পরিপাক নালীর উপকারিতা

প্রচুর পরিমাণে প্রোটিন এবং ফাইবারযুক্ত কালো শিমের বিচি হজমে সহায়ক। এছাড়া এটি দেহের বিভিন্ন রাসায়নিক পদার্থের মাত্রা নিয়ন্ত্রণ করে।

চর্বি নিয়ন্ত্রণ করে

শিমের বিচিতে ২-৩ শতাংশ চর্বি রয়েছে; তবে কোলেস্টরেল নেই একদমই। এটি শরীরে অতিরিক্ত চর্বি নিয়ন্ত্রণ করে স্বাস্থ্য উপযোগী চর্বি প্রদান করে।

স্নায়ুতন্ত্র ভালো রাখে

শিমের বিচিতে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ বা ফোলেট আছে। স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য এই উপাদানটির ওপরে নির্ভরশীল; যেটি শরীরে অ্যামিনো অ্যাসিড তৈরিতে কাজ করে।

গর্ভবতীদের জন্য ভালো

খুব দ্রুত পুষ্টি যোগায় শিমের বিচি। তাই গর্ভবতী মহিলাদের জন্য এই খাবার অত্যন্ত উপকারী। এছাড়া পুষ্টিকর খাবারটি শরীরের অন্যান্য উপকারও করে। ত্বকের জন্যও এটি ভালো। কার্বোহাইড্রেটের মাত্রা নিয়ন্ত্রণে রেখে কালো শিমের বিচি ওজন কমাতে সহায়তা করে।