Home লাইফস্টাইল আন্ডার আর্ম এর কালো দাগ থেকে পান মুক্তি ঘরোয়া পদ্ধতিতে

আন্ডার আর্ম এর কালো দাগ থেকে পান মুক্তি ঘরোয়া পদ্ধতিতে

আন্ডার আর্ম বা বগলে কালো দাগ নিয়ে চিন্তার যেন শেষ নেই নারীদের। অনেক কারণেই হতে পারে এই কালো দাগ। তবে সাধারণত রেজর, হেয়ার রিমুভার ক্রিম আর অতিরক্ত বডি স্প্রে ব্যবহার করার ফলে সৃষ্টি হয় এটি। এছাড়াও হরমোনের সমস্যা এবং অতিরিক্ত ঘামের কারণেও বগলের নিচে হতে পারে কালো দাগ। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অনেকে আবার ব্যবহার করেন নানা ক্রিম, লোশন ইত্যাদি। এতে করে দাগ দূর হলেও সম্ভাবনা রয়েছে পার্শ্বপ্রতিক্রিয়ার। তবে এই সমস্যার সামাধান করা সম্ভব ঘরোয়া ভাবেই। আসুন জেনে নিই ঘরোয়া ভাবে আন্ডার আর্মস বা বগলের নিচের কালো দাগ দূর করার দারুণ কিছু উপায়

১। শসা

কালো দাগ দূর করতে বেশ কার্যকর শসা। শসাটি পাতলা করে কেটে নিন। এই পাতলা টুকরোটি দাগের স্থানে কিছুক্ষণ ঘষুন। এটি সপ্তাহে এক থেকে দুইবার ব্যবহার করুন। এছাড়া শসার রসের সাথে হলুদের গুঁড়ো এবং লেবুর রস মিশিয়ে তৈরি করে নিতে পারেন প্যাক। এবার এই প্যাকটি ত্বকে লাগান। ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্যাকটি প্রতিদিন একবার ব্যবহার করুন।

২। আলু

আলুর অ্যাসিডিক উপাদান কাজ করে প্রাকৃতিক ব্লিচিং হিসেবে। আলুর রস বগলের কালো স্থানে ম্যাসাজ করে লাগান। এবার ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত এবং ভাল ফল পেতে দিনে দুইবার ব্যবহার করুন।

৩। বেকিং সোডা

বগলের কালচে দাগ ওঠাতে বেকিং সোডা বেশ কার্যকরী। প্রথমে বেকিং সোডার সাথে সামান্য পানি মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রনটি বগলের নিচের ত্বকে ভালো করে ঘষে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে কমপক্ষে ৪ বার ব্যবহার করুন। এতে করে ধীরে ধীরে দূর হয়ে যাবে বগলের কালো দাগ।

৪।স্ক্রাব  

অনেক সময় মৃত চামড়ার কারণেও বগলে বিচ্ছিরি কালো দাগ হয়ে যায়। এই মরা চামড়া পরিষ্কার করার জন্য প্রয়োজন নিয়মিত স্ক্রার্ব করা। আধা চা চামচ লবণ, ১/৩ কাপ গোলাপ জল, সামান্য জনসন বেবি পাউডার মিশিয়ে বগলের নিচে কিছুক্ষন ঘষে নিন। ৩০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করুন। লেবুর খোসায় চিনি লাগিয়ে নিন। এবার চিনি সহ লেবুর খোসাটি বগলের ত্বকে ভালো করে ঘষুন। এটি ত্বক থেকে মৃত কোষ দূর করে কালো দাগ দূর করে দেবে।