৭ লাখ অ্যাপ প্লে স্টোর থেকে অপসারণ করলো গুগল

৭ লাখ অ্যাপ প্লে স্টোর থেকে অপসারণ করলো গুগল

SHARE
Google has removed 7 lac apps from Play Store

প্লে স্টোর থেকে ২০১৭ সালে সাত লাখের বেশি ক্ষতিকর অ্যাপ অপসারণ করেছে টেক ওয়ার্ল্ড গুগল। শর্ত ভঙ্গের অভিযোগে এসব অ্যাপ নিজেদের প্লেস্টোর থেকে মুছে ফেলেছে গুগল। এ সংখ্যা আগের বছর ২০১৬ এর তুলনায় প্রায় ৭০ শতাংশ বেশি। অশ্লীলতা, চরম সহিংসতা, ঘৃণা বা অবৈধ কার্যক্রমে উৎসাহ জোগানোর অভিযোগে এসব অ্যাপ মুছে ফেলা হয়েছে।

প্রতিষ্ঠানটির নীতিমালা অনুযায়ী ম্যালওয়্যার আক্রান্ত অ্যাপ প্লে স্টোরে রাখতে পারে না কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান। সরিয়ে নেওয়া অ্যাপগুলো ম্যালওয়্যার আক্রান্ত এবং এটি প্রতিষ্ঠানটির নীতিমালা ভঙ্গ করেছে। গুগল শুধু অ্যাপগুলো সরিয়েছেতো বটেই, তাদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছেন প্রতিষ্ঠানটির পণ্য ব্যবস্থাপক অ্যান্ড্রু অ্যান।

অ্যান্ড্রু অ্যান পোস্টে লিখেছেন, শুধু এবারই বেশি করে বাজে অ্যাপ সরানো নয়, আমরা আগেও বাজে অ্যাপ শনাক্ত ও ব্যবস্থা নিয়েছি। কেউ ইন্সটল করার আগেই শতকরা ৯৯ ভাগ বাজে কনটেন্টযুক্ত অ্যাপ শনাক্ত ও বাতিল করা হয়েছে।

অপসারণ করা অ্যাপগুলো মধ্যে প্রায় আড়াই লখের বেশি ছিল নকল অ্যাপ। জনপ্রিয় অ্যাপগুলোকে নকল করে এসব অ্যাপ তৈরি করা হয়েছিল। জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের একটি নকল অ্যাপ ডাউনলোড করা হয়েছিল প্রায় ১০ লাখবার। নভেম্বরে এটি অপসারণ করা হয়।

LEAVE A REPLY