৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ

৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ

SHARE
Hydraulic horn closure instructions within 48 hours

আগামী ৪৮ ঘন্টার মধ্যে রাজধানীতে চলাচলকারী যানবহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার হাই কোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ এর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এ নির্দেশের ফলে আগামী শুক্রবারের পর থেকে রাজধানীর কোনো যানবাহন আর হাইড্রোলিক হর্ন ব্যবহার করতে পারবে না।

একই সঙ্গে, আগামী ৭ দিনের মধ্যে হাইড্রোলিক হর্ন জাতীয় সব যন্ত্রপাতি বিক্রি ও ব্যবহারকারী প্রতিষ্ঠানের মালামাল জব্দ করার জন্য দরকারি ব্যবস্থা গ্রহণ এবং ২৭ আগস্টের পর যদি কোনো গাড়ি রাস্তায় হাইড্রোলিক হর্ন বাজায়, তাহলে সেই গাড়ি জব্দ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

শব্দ দূষণের জন্য দায়ী বিভিন্ন যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন অপসারণে রিটটি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

রিটে বলা হয়, মটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোনো যন্ত্র ব্যবহার করা যাবে না যা শব্দ দূষণের সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে। একইসঙ্গে রিটে এসব হর্ন ব্যবহারকারী যানবাহন জব্দের নির্দেশনাও চাওয়া হয়েছিল।

সাধারণত একজন পূর্ণবয়স্ক মানুষ ৪০ থেকে ৪৫ ডেসিবল মাত্রার শব্দ ভালো শুনতে পায়। কিন্তু দেশের যানবাহনগুলোতে যে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হয়, তা ১০০ ডেসিবলেরও বেশি মাত্রার শব্দ সৃষ্টি করে। যা আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা নষ্ট করে।

LEAVE A REPLY